Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে একদিনেই ১০ হাজারের বেশি আক্রান্ত, মৃত ১ হাজার ছাড়ালো

ছবি: আল জাজিরা।

আন্তর্জাতিক ডেস্ক : নভেল করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত হয়েছে ১০ হাজারের বেশি মানুষ। দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৮ হাজার ৫শ ৭২ জনে দাঁড়িয়েছে।  করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে নতুন করে ২৪৭ জন মারা গেছেন।  আর এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৭ জনে।

বিবিসি জানায়, আক্রান্তের সংখ্যায় এখন তৃতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। চীন ও ইতালিতে আক্রান্ত যথাক্রমে ৮১ হাজার ৬৬৭ ও ৭৪ হাজার ৩৮৬ জন।

মার্কিন অঙ্গরাজ্য ৫০টির সব কটিতে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। এর মধ্যে গোটা দেশের আক্রান্তের অর্ধেকের বেশি নিউইয়র্কের। অঙ্গরাজ্যটিতে ৩০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যায়ও এগিয়ে নিউইয়র্ক। এখন পর্যন্ত সেখানে মারা গেছে ২৮০ জন।


করোনা মোকাবিলায় ধীর গতির কারণে শুরুতে চরমভাবে সমালোচিত হন ট্রাম্প প্রশাসন। অঙ্গরাজ্যগুলোর গভর্নররা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। এমন সংকটময় মুহূর্তে জাতিকে নেতৃত্ব দিতে না পারলে রাস্তা থেকে ট্রাম্পকে সরে দাঁড়ানোরও আহ্বান জানান মার্কিন নেতারা।

তবে পরিস্থিতি আরও খারাপের দিকে যাওয়ায় ট্রাম্প প্রশাসন দ্রুত পদক্ষেপ নিতে থাকে। ভ্যাকসিন পরীক্ষায় কড়াকড়ি শিথিল করা সেই সঙ্গে শ্রমিক, চাকরিজীবী এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর বিশেষ সুবিধার প্যাকেজ ঘোষণা করেন ট্রাম্প।

এদিকে এদিকে জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুসারে, পৃথিবীজুড়ে মৃতের সংখ্যা এখন ২১ হাজার ২৭৬। আক্রান্ত চার লাখ ৭১ হাজার। তবে এর মধ্যে সুস্থ হয়ে গেছে এক লাখ ১৪ হাজার মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, মৃতের সংখ্যা বাড়তে থাকলেও ইউরোপে আক্রান্তের কমে এসেছে। তবে আমেরিকায় সে সংখ্যা বাড়ছে।

জেনেভায়  সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, ‘আমেরিকায় সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৫ শতাংশ নতুন আক্রান্তই ইউরোপ ও আমেরিকায়। তার মধ্যে আবার শুধু আমেরিকাতেই ৪০ শতাংশ।’

মার্গারেট বলেন, ‘এখন আমরা দেখতে পাচ্ছি, আমেরিকায় ব্যাপক হারে সংক্রমণ বাড়ছে। তাই অঞ্চলটি করোনার নতুন উপকেন্দ্র হয়ে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।’


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনায় মৃতদেহ ছুড়ে ফেলা হচ্ছে গঙ্গায়!

Saiful Islam

করোনা জয়ের পর কিডনি দিয়ে ছেলেকে বাঁচালেন বাংলাদেশি মা

Saiful Islam

চীনের কাছ থেকে সস্তায় প্লেন কিনে বিপাকে নেপাল

Saiful Islam

উঠে গেল ধর্মান্তরে মৃত্যুদণ্ড ও মদপানের বিধান

Shamim Reza

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে বড় সুখবর!

globalgeek

কোরআনের অনুবাদ পড়ানো হবে পাকিস্তানের সব বিশ্ববিদ্যালয়ে

Shamim Reza