Views: 39

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ভারী তুষারপাত, কম তাপমাত্রার রেকর্ড


আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর ও পূর্বাঞ্চলে শীতের বিস্ফোরণ হয়েছে। ধারণার চেয়েও কমেছে তাপমাত্রা। সাইবেরিয়া থেকে শুরু হওয়া আর্কটিক বিস্ফোরণের ফলে দেশটির অনেক জায়গায় ভারী তুষার ও বরফ পড়েছে। খবর বিবিসি বাংলার।

ক্যানসাস এবং ইলিনয়সহ বেশ কয়েকটি রাজ্যে প্রতিদিনের রেকর্ড স্থাপন করা হয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই সপ্তাহে কয়েকশ রেকর্ড ভেঙে যেতে পারে। খারাপ আবহাওয়ার কারণে চারজন নিহত হয়েছেন। এক হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বেশ কয়েকটি জায়গায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর (এনএসডব্লিউ) আগেই সতর্ক করে বলেছিল, নভেম্বরের মাঝামাঝি দেশের দুই তৃতীয়াংশ এলাকায় তীব্র শীত দেখা দেবে। দেশটির কানসাস অঙ্গরাজ্যের কয়েকটি শহরে তাপমাত্রা রেকর্ড পরিমাণ কমে গিয়েছে।


আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গলবার কানসাসের গার্ডেন সিটির তাপমাত্রা ছিল -১ ফারেনহাইট (-১৮ ডিগ্রি সেলসিয়াস)। গত বছরের একইদিনে এখানে তাপমাত্রা ছিল ৭ ফারেনহাইট। সিকাগোতে এই তাপমাত্রা ছিল ৭ ফারেনহাইট। যা ১৯৮৬ সালের ৮ ফারেনহাইটের রেকর্ড ভেঙে দিয়েছে। সোমবার সেখানে ভারী তুষারপাত হয়েছে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের টেক্সাসের ব্রোনসভিলে শহরে বিরল তুষারপাত দেখা গেছে। এখানে সাধারণত তুষারপাত হয় না।

জাতীয় আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ কেভিন ব্রিক বলেন, নভেম্বরের মাঝামাঝির চেয়ে জানুয়ারির মাঝামাঝি তাপমাত্রা আরও স্বাভাবিক ছিল।

এপি নিউজের বরাত দিয়ে এই আবহাওয়াবিদ বলেন, বছরের এই সময়ে শীতের মাত্রা অনেক বেশি। এর থেকে বোঝা যায় এই বছর পুরো অঞ্চলজুড়ে ঠাণ্ডার রেকর্ড ভেঙে যেতে পারে।

এই অস্বাভাবিক ঠান্ডা আবহাওয়ার ফলে প্রভাব পড়ছে বিভিন্ন এলাকার রাস্তায়ও। সোমবার কানসাসে বরফে নিয়ন্ত্রণ হারানো একটি ট্রাকের ধাক্কায় আট বছরের এক কিশোরির মৃত্যু হয়েছে। স্থানীয় শেরিফের অফিস সূত্রে জানা গেছে, মিশিগানে রাস্তার দুর্বল অবস্থার কারণে দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

হোয়াইট হাউসে নিয়োগ পাচ্ছেন ফিলিস্তিনি নারী

Saiful Islam

সৌদিতে উঠে যাচ্ছে কাফালা পদ্ধতি, সুফল পাবেন অভিবাসী কর্মীরা

Saiful Islam

নারীদের ‘জানোয়ারের’ সঙ্গে তুলনা করলেন নেতানিয়াহু

Saiful Islam

ভারতে কৃষক বিক্ষোভ দমাতে ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানা করার প্রস্তাব

Saiful Islam

বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেবে মালয়েশিয়া

Saiful Islam

ব্রিটেনের ক্লিনিকে চলছে বিতর্কিত ‘কুমারীত্ব পরীক্ষার’ ব্যবসা

Mohammad Al Amin