Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র একদিনে ৬৩ হাজার করোনা আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের প্রকোপ থামছেই না যুক্তরাষ্ট্রে। সবশেষ চব্বিশ ঘণ্টায় দেশটিতে ৬৩ হাজারের বেশি মানুষের শরীরে ভাইরাসটির সংক্রমণ ধরা পড়েছে। বেড়েছে মৃত্যুর সংখ্যাও।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকাল রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় শনিবার সকাল সাড়ে ৬টা) দেশটিতে ৬৩ হাজার ৬৪৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। তাতে মোট আক্রান্ত দাঁড়িয়েছে ৩১ লাখ ৮০ হাজার, যা বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-চতুর্থাংশ।

এই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ৭৭৪ জনের। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩৩ হাজার ৯৬৯ জনে। আক্রান্তের মতো মৃত্যুর তালিকায়ও আগে থেকেই শীর্ষে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার করোনা শনাক্তে রেকর্ড হয়েছিল যুক্তরাষ্ট্রে, এদিন নতুন ৬৫ হাজার ৫৫১ জনের শরীরে আক্রান্তের খবর শুনেছিল দেশটি।

ওয়ার্ল্ডো মিটারের হিসেব মতে, যুক্তরাষ্ট্রে আক্রান্ত-মৃত্যুর সংখ্যাটা আরও বেশি। আক্রান্ত ছাড়িয়েছে ৩২ লাখ ৯১ হাজার, মৃত্যু ১ লাখ ৩৬ হাজার।

করোনা সংক্রমণের পরিস্থিতি উদ্বেগজনক দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। সাম্প্রতিক দিনগুলোতে টেক্সাস, ফ্লোরিডা ও ক্যালিফোর্নিয়া থেকে রেকর্ড আক্রান্তের খবর আসছে।


যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি ভালো নয় বলে মন্তব্য করেছেন দেশটির কভিড-১৯ মোকাবিলা বিষয়ক টাস্কফোর্সের প্রধান অ্যান্থনি ফাউসি। রাজনীতিক পরিস্থিতি বিশ্লেষণধর্মী ওয়েবসাইট ফাইভথার্টিএইট’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “দেশ হিসেবে অন্য দেশগুলোর সঙ্গে তুলনা করলে আমি মনে করি না, আপনি বলতে পারবেন যে আমরা ভালো করছি।”

অবশ্য ফাউসির এসব মন্তব্য বিবেচনায় নিতে নারাজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা মোকাবিলায় তার সরকার অসাধারণ কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করে বলেন- “ডা. ফাউসি ভদ্র মানুষ। কিন্তু তিনি অনেক মিথ্যা বলেন।”

করোনার সংক্রমণ বাড়ার বিষয়টি উপেক্ষা করেই নির্বাচনী প্রচারণার তহবিল সংগ্রহ ও আরও কয়েকটি অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার অন্যতম হটম্পট মিয়ামিতে সফরে গিয়েছেন ট্রাম্প।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুতে দ্বিতীয়স্থানে থাকা ব্রাজিলেও সংক্রমণ কমছে না।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ১ হাজার ২০০ মানুষের মৃত্যু হয়েছে। তাতে দক্ষিণ আমেরিকা মহাদেশের বৃহত্তম দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৭০ হাজার ৪০০।

বেড়েছে আক্রান্তের সংখ্যাও। চব্বিশ ঘণ্টায় আক্রান্তের তালিকায় নতুন করে যোগ হয়েছে ৪৫ হাজার নাম। তাতে ২১ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে মোট আক্রান্ত এখন ১৮ লাখের বেশি।

ওয়ার্ল্ডো মিটারের তথ্যমতে, বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্ত ১ কোটি ২৬ লাখ ছাড়িয়েছে। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৬২ হাজার। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৭৩ লাখ ৬৬ হাজার মানুষ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ভিয়েনায় বঙ্গবন্ধু স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট

azad

ইতালিতে বাড়ল বাংলাদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

Sabina Sami

নাইজারে হত্যাকারীর খোঁজে অভিযান

azad

পানামায় আকস্মিক বন্যায় একই পরিবারের ১১ জনের প্রাণহানি

azad

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সমন জারি

Sabina Sami

করোনার লোকাল ভ্যাকসিন উন্নয়নে তুরস্ক বিশ্বের তৃতীয়তম

Sabina Sami