Views: 65

আন্তর্জাতিক

যুদ্ধ অবসানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবে আর্মেনিয়া ও আজারবাইজান


আন্তর্জাতিক ডেস্ক : নাগরনো-কারাবাখ নিয়ে যুদ্ধ অবসানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা। শুক্রবার ওয়াশিংটনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র দপ্তরের তাৎক্ষনিক মন্তব্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনের আগে আঞ্চলিক সংঘাত অবসানে ভূমিকা রাখতে চাচ্ছে ওয়াশিংটন।


২৭ সেপ্টেম্বর বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে লড়াই শুরু হয় আজারবাইজান ও আর্মেনিয়ার। রাশিয়ার মধ্যস্থতায় চলতি মাসের প্রথম দিকে মস্কোতে যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই দেশ। অবশ্য চুক্তি স্বাক্ষরের পর আজারবাইজান অভিযোগ করে, তাদের এলাকায় আর্মেনিয়া গোলাবর্ষণ করেছে। ১৭ অক্টোবর দ্বিতীয় দফা যুদ্ধবিরতি চুক্তি হলেও চার মিনিটের মাথায় দুই দেশ গোলা বিনিময় শুরু করে।

ওয়াশিংটনে পম্পেওর সঙ্গে আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা পৃথকভাবে বৈঠক করবেন নাকি একসঙ্গে বৈঠক করবেন সে বিষয়েও এখনও কিছু জানা যায়নি।

আজারবাইজান জানিয়েছে, তাদের পররাষ্ট্রমন্ত্রী জিয়েহান বায়রামভ অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপের (ওএসসিই) নিরাপত্তা ও মানবাধিকার দেখভাল করা সংগঠন মিনস্ক গ্রুপের সঙ্গে বৈঠক করবেন।

তবে ওয়াশিংটনের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জোহরাব এমনাতসাকানায়োনের বৈঠকের পরিকল্পনার ব্যাপারে তেমন কোনো তথ্য জানায়নি আর্মেনিয়া।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ভারতে কৃষক বিক্ষোভ দমাতে ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানা করার প্রস্তাব

Saiful Islam

বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেবে মালয়েশিয়া

Saiful Islam

ব্রিটেনের ক্লিনিকে চলছে বিতর্কিত ‘কুমারীত্ব পরীক্ষার’ ব্যবসা

Mohammad Al Amin

ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করল আজারবাইজান

Saiful Islam

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী আততায়ীর হাতে নিহত

mdhmajor

ক্লিনিকে ‘কুমারীত্ব’ নিয়ে ব্যবসা

Saiful Islam