in

যেমন হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি

স্পোর্টস ডেস্ক: চূড়ান্ত হয়েছে আসন্ন টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের নতুন জার্সি। পূর্ব অভিজ্ঞতা থেকেই এবার জার্সিতে সবুজের সঙ্গে রাখা হয়েছে লালের ছোঁয়া। মধ্যপ্রাচ্যের আবহাওয়া ও ক্রিকেটারদের স্বাচ্ছন্দ্যের কথা বিবেচনায় রেখে ব্যবহার করা হয়েছে বিশেষ কাপড়। জানিয়েছেন জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কর্ণধার মেহতাবউদ্দিন আহমেদ। ভক্তদের জন্য সুলভ মূল্যে বাজারেও ছাড়া হবে রেপ্লিকা জার্সি।

দেশের ক্রিকেট নিয়ে সমর্থকদের যেমন আবেগ, তেমনি জার্সি নিয়েও তা কোনো অংশে কম না। টাইগারদের ২০১৯ বিশ্বকাপের জার্সি নিয়ে যা হয়েছে, তা বিশ্ব ক্রিকেটেই এক নজির হিসেবে টিকে থাকবে।

গেল দু’বছরে দু’বার সামাজিক মাধ্যমে সমর্থকদের সমালোচনার মুখে জার্সিতে পরিবর্তন আনতে বাধ্য হয় বিসিবি। কখনো রং আবার কখনো জার্সিতে বাংলাদেশ নাম না থাকার জন্য। আরও একটা বৈশ্বিক ইভেন্ট সামনে। তাই কেমন হবে টি-২০ বিশ্বকাপের জার্সি এ নিয়ে বাড়ছে ভক্তদের আগ্রহ।

আগের তিক্ত অভিজ্ঞতা থেকে এবার সতর্ক বিসিবি ও জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান। জার্সির ডিজাইন প্রস্তুত। লাল-সবুজ দুই রং-ই থাকছে জার্সিতে। তবে এবারের জার্সিটা বিশেষ হতে যাচ্ছে অন্য কারণে।

প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কর্ণধার মেহতাবউদ্দিন আহমেদ বলেন, ‌’এবারের জার্সিতে নতুনত্ব থাকছে। কাপড়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। জার্সিতে লাল-সবুজ দুটো রংকেই গুরুত্ব দেওয়া হয়েছে।‌’

রং-ডিজাইনের সঙ্গে গুরুত্ব দেওয়া হচ্ছে ক্রিকেটারদের স্বাচ্ছন্দ্যের বিষয়টিকেও। মধ্যপ্রাচ্যের আবহাওয়ার তারতম্যের বিষয় বিবেচনায় নিয়ে সেরা মানের কাপড় দিয়েই তৈরি করা হচ্ছে এবারের জার্সি।

মেহতাবউদ্দিন আহমেদ আরও বলেন, ‌’আবহাওয়ার বিষয়টা বিবেচনায় আছে। ফ্রেবিক নিয়ে কাজ করা হয়েছে যাতে ক্রিকেটাররা স্বস্তিতে থাকে। আবহাওয়ার সাথে কমফোর্টেবল থাকার জন্য ম্যাশ ফ্যাব্রিক ব্যবহার করা হয়েছে। সেরা কোয়ালিটি নিশ্চিত করা হবে।‌’

সমর্থকদের জন্য বাজারে ছাড়া হবে বিশ্বকাপের রেপ্লিকা জার্সি। যার মূল্যও রাখা হবে ক্রয়ক্ষমতার মধ্যেই।