asndpost

যেসব দেশে রবিবার ঈদুল ফিতর


আন্তর্জাতিক ডেস্ক : শুক্রবার (২২ মে) শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ায় রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে শনিবার (২৩ মে)। সে হিসাবে আগামী রবিবার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশ তিনটিতে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে ওই তিন দেশের সরকার এ সিদ্ধান্ত জানিয়েছে। এখনো সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্য আরব ও মুসলিম দেশগুলোর সিদ্ধান্ত জানা যায়নি।


তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির আকাশে শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামী রবিবার উদযাপন হবে পবিত্র ঈদুল ফিতর।

ইন্দোনেশিয়ার জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র জানিয়েছে, সেখানেও রবিবার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

আর অস্ট্রেলিয়ান জাতীয় ইমাম পরিষদ বলেছে, শনিবার হবে রমজানের শেষ দিন। আর রবিবার শাওয়ালের প্রথম দিনে উদযাপিত হবে ঈদুল ফিতর।

করোনাভাইরাসের প্রকোপের কারণে গোটা বিশ্বের মতো মুসলিম দেশগুলোতেও সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে। সে কারণে অনেক দেশেই স্বাভাবিকভাবে রমজানের তারাবিহ নামাজ পড়া যায়নি। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতসহ কিছু দেশ এবার ঈদের জামাত হবে না বলেও জানিয়ে দিয়েছে। কিছু দেশ একেবারেই সীমিত উপস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

জোনভিত্তিক লকডাউন যেভাবে কার্যকর হবে

globalgeek

ভাড়া বাসায় একই পরিবারের ৩ জনের লাশ উদ্ধার

Shamim Reza

পরিবারের ৬ সদস্যসহ করোনায় আক্রান্ত আরেক সংসদ সদস্য

Sabina Sami

মুসলমানদের চিকিৎসা না দিয়ে পেটানো উচিত : চিকিৎসক (ভিডিও)

Shamim Reza

ন্যাশনাল ব্যাংকের টাকা উদ্ধারের গল্প গোয়েন্দা কাহিনীকেও হার মানায়

Shamim Reza

এস আলম পরিবারে এল স্বস্তি, করোনা মুক্ত হলেন সাত সদস্য

Sabina Sami