Views: 90

জাতীয়

যে কবিতা পড়ে শোনালেন প্রধানমন্ত্রী

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে জনসমাগম না ঘটিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের বছরব্যাপী আয়োজনের উদ্বোধন হয় আজ। সীমিত আয়োজনের এই অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে তার ছোট মেয়ে শেখ রেহানার লেখা কবিতা আবৃত্তি করেছেন বঙ্গবন্ধুর বড় মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া শেখ রেহানা কণ্ঠ দেন মুজিববর্ষের ‘থিম সং’-এ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্যাপন বাস্তবায়ন জাতীয় কমিটির সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা ব্যক্ত করেছেন তার অনুভূতি।

রেহানার লেখা কবিতা আবৃত্তি করেছেন শেখ হাসিনা, এতে ছিলো বাবা হারা কন্যার আকুতি।

অন্যদিকে বঙ্গবন্ধুকে নিয়ে যে ‘থিম সং’ করা হয়েছে, সেটি গেয়ে শুনিয়েছেন শিল্পীরা। শেখ রেহানাও সেখানে কণ্ঠ দিয়েছেন।

প্রধানমন্ত্রী জাতির পিতার উদ্দেশ্যে কবিতা আবৃত্তি করেন। তিনি পড়েন-

‘আজ জেগে উঠেছে বাংলাদেশের মানুষ, সত্যের অন্বেষণে

ইতিহাস মুছে ফেলা যায়না।

সত্যকে মিথ্যা দিয়ে ঢেকে রাখা যায়না

আসলে বাংলাদেশ নয়, তোমার জন্মশত বার্ষিকী পালিত হচ্ছে বিশ্বব্যাপী

বাংলাদেশকে বিশ্ব চিনে নিয়েছে তোমার ত্যাগের বিনিময়ে’…
আজ সকাল ৬টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু ভবন, আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের সব আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সভানেত্রীর নেতৃত্বে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সবাইকে নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল করা হয়। এ ছাড়া দেশের সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। এতিম ও দুস্থদের মাঝে খাবার ও ত্রাণ বিতরণ করা হয়। দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে অসহায় দুস্থদের মাঝে খাবার, বস্ত্র ও করোনাভাইরাস প্রতিরোধের সামগ্রী বিতরণ করে আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগ উপকমিটি।

দুপুর ১টায় বনানীর কড়াইল বস্তিতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ এবং বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এতিম ও দুস্থদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ করে। রাত ৮টায় বঙ্গবন্ধুর জন্মক্ষণে সারাদেশে একযোগে আতশবাজি ও ফানুস ওড়ায় আওয়ামী লীগ। ধানমণ্ডির রবীন্দ্রসরোবর, হাতিরঝিল, ২৩ বঙ্গবন্ধু এভিনিউ, সোহরাওয়ার্দী উদ্যান, টিএসসি ও জাতীয় সংসদ ভবন এলাকায় আতশবাজি হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশন মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রাজধানীর হাতিরঝিলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে আতশবাজি প্রদর্শনের পাশাপাশি ওড়ানো হয় ফানুস। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন রাত ৮টায় নগর ভবনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে আতশবাজির পাশাপাশি থাকে আলোচনাসভা। একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি আজ বিকেল ৩টায় রাজধানীর রূপনগর আবাসিক এলাকায় মনিপুর উচ্চ বিদ্যালয়ে রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে।

বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু পরিষদ ও বঙ্গবন্ধু গবেষণা পরিষদ মঙ্গলবার সকাল ৯টায় আয়োজন করেছে আলোচনাসভার। মহানগর সর্বজনীন পূজা উদ্যাপন কমিটি আয়োজন করে বিশেষ প্রার্থনা সভার। এই প্রার্থনা সভায় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা ও পূজা কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগে আয়োজন করা হয় বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার। ফ্রি সার্জারি সেবার উদ্বোধনও হয় এদিন। রক্তদান কর্মসূচির পাশাপাশি শিশু রোগীদের ফলোআপ চিকিৎসার আয়োজনও করে বিএসএমএমইউ।

Share:



আরও পড়ুন

মুফতি আমির হামজাসহ দুই বক্তাকে খুঁজছে পুলিশ

Saiful Islam

ঈদ ফিরতি যাত্রা নিয়ে শঙ্কা, নিয়ন্ত্রণের সুপারিশ

Saiful Islam

মিতু হত্যাকাণ্ড: বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

Saiful Islam

অবৈধ পথে ভারত থেকে দেশে ২৭ জন, ৩ জনের করোনা

Saiful Islam

ঈদের দিনে সড়কে ঝড়লো ১০ প্রাণ

Saiful Islam

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তওকতে’

Saiful Islam