Views: 724

জাতীয়

যে দুই শর্তে সাজা স্থগিত হলো খালেদা জিয়ার

জুমবাংলা ডেস্ক: দেশেই চিকিৎসা নিতে হবে, যেতে পারবেন না বিদেশে, এই দুই শর্তে বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরো ৬ মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, করোনাকালে বিএনপি নেত্রী চিকিৎসা নিতে পারেননি-এ বিষয়টি বিবেচনায় নিয়ে তার পরিবারের আবেদনে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। বেগম জিয়ার আইনজীবীর প্রত্যাশা, বিদেশ যাওয়ার বিষয়টিও সরকার পুনর্বিবেচনা করবে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে। ২ সেপ্টেম্বর জানিয়েছিলেন আইনমন্ত্রী। মঙ্গলবার বিএনপি নেত্রীর আবেদনে প্রধানমন্ত্রী অনুমোদন দেয়ার পর প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, দেশেই চিকিৎসা নেয়ার শর্তেই সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে। যা কার্যকর হবে ২৫ সেপ্টেম্বর থেকে।


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের জানান, খালেদা জিয়ার ভাইয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ দণ্ডাদেশ শর্তসাপেক্ষে ৬ মাসের জন্য স্থগিত করা হয়েছে। এ সময় খালেদা জিয়া ঢাকায় চিকিৎসা নিতে পারবেন। কিন্তু বিদেশ যেতে পারবেন না। খালেদা জিয়ার আরও ৬ মাস মুক্তির ক্ষেত্রে আগে যেসব শর্ত ছিল সেগুলো অপরিবর্তিত থাকবে।

এ সময়ের মধ্যে বেগম জিয়া রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না বলেও ইঙ্গিত দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, খালেদা জিয়ার ভাই তার মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদন করেছিলেন। কিছুক্ষণ আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই আবেদনে অনুমোদন দেন। তবে এর আগে আইন মন্ত্রণালয়ও ছয় মাস বাড়ানোর জন্য আইনগত সুপারিশ করেছিল। করোনাভাইরাসের কারণে গত ছয় মাস খালেদা জিয়ার পরিবার তার কোনো চিকিৎসার ব্যবস্থা করতে পারেনি। এ বিবেচনায় তার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়েছে।

বেগম জিয়ার আইনজীবীর প্রত্যাশা, এবার মানবিক দিক বিবেচনা করে বিদেশ যাওয়ারও অনুমতি দেবে সরকার।

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, আমার বিশ্বাস খালেদা জিয়ার যে শরীরের অবস্থা তাতে তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেবেন।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত করে ২৫ মার্চ ৬ মাসের জন্য মুক্তি পান। সাজা স্থগিতের মেয়াদ আরো ৬ মাস বাড়ায় আগামী বছরের ২৫ মার্চ শেষ হবে মুক্তির মেয়াদ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

করোনায় বিটিভির সাবেক মহাপরিচালকের মৃত্যু

Saiful Islam

ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ মামলার আরেক আসামি গ্রেফতার

Shamim Reza

এমপি রতন ও তার স্ত্রীর ব্যাংক হিসাব তলব

Shamim Reza

১০ গুণ বেশি দামে কেনা হয় যন্ত্রপাতি

Saiful Islam

ড্রাইভার মালেকদের মতো আরো দুর্নীতিবাজ রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

Saiful Islam

শেখ হাসিনা-নরেন্দ্র মোদির ভার্চ্যুয়াল বৈঠক ডিসেম্বরে

Saiful Islam