রফতানিতে ৫৪ বিলিয়ন মার্কিন ডলারের বিশাল লক্ষ্যমাত্রা

জুমবাংলা ডেস্ক : চলতি অর্থ বছরে (২০১৯-২০২০) সরকারের রফতানি আয় ৫৪ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মুফিজুল ইসলাম। তিনি বলেছেন, এর মধ্যে পণ্য রফতানি লক্ষ্যমাত্র ৪৫ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার এবং সেবা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

বুধবার (৭ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

বাণিজ্য সচিব বলেন, গত বছর রফতানি টার্গেট ছিল ৪৬ দশমিক ৮৭৩ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরের টার্গেট পরিমাণে চেয়ে ৩ বিলিয়ন মার্কিন ডলার বেশি অর্জিত হয়েছে। আমরা এ বছরও টার্গেট লক্ষমাত্রা অর্জনের প্রত্যাশা করছি।

মফিজুল ইসলাম জানান, রফতানি পণ্যের মধ্যে রয়েছে টেক্সটাইল পণ্য, পাট, চামড়া ও চামড়াজাত পণ্য, ওষুধ, কৃষিপণ্য, ইঞ্জিনিয়ারিং পণ্য, প্লাস্টিক এবং সিরামিক।

সংবাদ সম্মেলনে জানান হয়, মোট টার্গেটের মধ্যে রয়েছে আরএমজি ৩৮ দশমিক ২০ বিলিয়ন মার্কিন ডলার, হোম টেক্সটাইল ৮ দশমিক ৯১ বিলিয়ন মার্কিন ডলার, চামড়া ও চামড়াজাত পণ্য ১ দশমিক ৯৩ বিলিয়ন মার্কিন ডলার এবং সরকারি পণ্য ও সেবা ৪ দশমিক ২৫৬ বিলিয়ন মার্কিন ডলার।

টার্গেট লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার বিষয়ে আপনারা কতটুকু আত্ববিশ্বাসী এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, এটা অর্জনের ক্ষেত্রে আমরা পুরোপুরি আত্ববিশ্বাসী। কারণ আমরা গত বছর যে পরিমাণ রফতানি লক্ষ্যমাত্র ছিল তার চেয়ে বেশি অর্জন করতে সক্ষম হয়েছি।


জুমবাংলানিউজ/পিএম