Views: 34

খেলাধুলা ফুটবল

রবিবার ব্রাজিলে পর্দা উঠছে কোপা আমেরিকার

স্পোর্টস ডেস্ক: করোনা মহামারির শংকার মধ্যেই রবিবার ব্রাজিলে শুরু হতে যাচ্ছে বিশে^ও প্রাচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্ট কোপা আমেরিকা। তিন বছরের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বারের মত টুর্নামেন্টটি আয়োজন করতে যাচ্ছে ফুটবলের দেশ ব্রাজিল।

করোনা মাহামারির কারণে টুর্নামেন্টটি ইতোমধ্যে ২০২০ সালের পরিবর্তে এক বছর পিছিয়ে ২০২১ সালে আনা হয়েছে। সেখানেও ছিল না স্বস্তি। ইতোমধ্যে বাদ পড়েছে দুই যৌথ আয়োজক কলম্বিয়া ও আর্জেন্টিনা। কলম্বিয়ায় করোনা মাহামারির সংক্রমন বাড়ার পাশাপাশি ছিল রাজনৈতিক অস্থিরতা। আর আর্জেন্টিনার নাম আয়োজক থেকে শেষ মুহুর্তে বাদ পড়েছে কোভিড-১৯ এর সংক্রমন উধ্বমুখিতার কারণে।

শেষ পর্যন্ত টুর্নামেন্ট আয়োজনে এগিয়ে আসে ফুটবলের দেশ ব্রাজিল। বিশেষ করে দেশটির ডানপন্থী রাষ্ট্রপতি জাইর বলসোনারো। করোনা আক্রান্ত দেশগুলির মধ্যে শীর্ষস্থানধারী দেশ হওয়া সত্বেও তিনি এই ভারইরাসকে গুরুত্ব দিয়েছেন কম।

গত আসরে নবম বারের মত ট্রফি জয় করা সেলেকাওরা নিজেদের মাটিতে এমন সময়ে ফের টুর্নামেন্টটি আয়োজন করতে যাচ্ছে যেখানে করোনার কারণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সর্বশেষ হিসেবে অনুযায়ী প্রায় ৪ লাখ ৮০ হাজার। যা বিশে^র দ্বিতীয় সর্বাধিক। এই তালিকায় শীর্ষে আছে মার্কিন যুক্তরাস্ট্র।

নিজেদের মাটিতে আয়োজন সত্বেও চ্যাম্পিয়ন দলের খেলোয়াড়রা টুর্নামেন্টে খেলতে খুব একটা আগ্রহী নন। চলতি সপ্তাহের শুরুতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক যৌথ বিবৃতিতে তারা জানায়,‘ আমরা কোপা আমেরিকা আয়োজনের বিপক্ষে। তবে ব্রাজিল জাতীয় দলকে আমরা কখনো না বলব না।’ তারা দক্ষিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলেরও সমালোচনা করে বলেন, টুর্নামেন্টকে যেভাবে ঘাটাঘাটি করা হচ্ছে তাতেও আমরা ‘অসন্তুস্ট’। এই সংগঠনটি এর দ্বারা গুরুত্ব হারাবে বলেও মন্তব্য করেন তারা।

অপরদিকে ব্রাজিলকে নিয়ে টুর্নামেন্টটি এগিয়ে নেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেন আর্জেন্টিনার সার্জিও এগুয়েরো ও উরুগুয়ের লুইস সুয়ারেজের মত ফুটবল তারকারা।

বিশে^র সবচেয়ে পুরাতন এই আন্তর্জাতিক টুর্নামেন্ট নিয়ে সমস্যার কোন শেষ নেই। পুর্বের সিদ্ধান্ত মোতাবেক এশিয়ার দুই অতিথি দল অস্ট্রেলিয়া ও কাতার সহ উপমহাদেশের ১২টি দল নিয়েই এবারের টুর্নামেন্টটি আয়োজনের কথা ছিল। কিন্তু ফেব্রুয়ারিতে নতুন সুচি নির্ধারনের কারণে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় অতিথি দল দুটি। কারণ তাদের পুর্ব নির্ধারিত অন্য সুচির সঙ্গে এটি সমসস্যা করছিল।

আর্জেন্টিনার পরিবর্তে ব্রাজিলে টুর্নামেন্ট আয়োজনের দ্বিতীয় সুচি নির্ধারনের পর এই সপ্তাহে টুর্নান্টের পৃষ্ঠপোষকতা থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে দুই বড় পৃষ্ঠপোষক মাস্টার কার্ড ও বিয়ার জায়ান্ট অ্যাম্বেভ। সেই সঙ্গে রয়েছে আরেকটি এ্যালকোহলিক কোম্পানি ডিয়াজিও।

শুধু তাই নয়, শেষ মুহুর্তে তাদের মোকাবেলা করতে হয়েছে দেশটির সুপ্রিম কোর্টের। টুর্নামেন্ট বন্ধের সিদ্ধান্ত চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল ন্যাশনাল মেটালওয়ার্কার ইউনিয়ন সোসালিস্ট পার্টি (পিএসবি) ও সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভার নেতৃত্বাধীন ওয়ার্কাস পার্টি (পিটি)। যদিও আজ আদালত শেষ মুহুর্তে টুর্নামেন্ট চালিয়ে নেবার পক্ষে রায় দিয়েছে।

ব্রাজিলের সংক্রমন রোগ বিশেষজ্ঞ হোসে ডেভিড উরবায়েজ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন,‘ এখানে এখন যে মাত্রার সংক্রমন তাতে এমন একটি ইভেন্ট আয়োজনের চেস্টা করাটাই পাগলামি’।

সুপ্রিম কোর্ট টুর্নামেন্টের পক্ষে রায় দিলেও নির্দেশনা দিয়ে টুর্নামেন্ট আয়োজনের সময় সিটি গভর্নর ও মেয়র করোনা প্রটোকল যেন সঠিক ভাবে প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেন।

অংশগ্রহনকারী সব দলের খেলোয়াড়দের করোনা টিকা প্রয়োগের সিদ্ধান্ত নেয়া হলেও সময়ের সক্ষিপ্ততায় চীনা কোম্পানি সিনোভ্যাক্স থেকে উপহার হিসেবে পাওয়া ৫০ হাজার ডোজ টিকা সঠিকভাবে প্রয়োগ করা সম্ভব হয়নি।

ঘরের মাঠে এবারের টুর্নামেন্টেও ব্রাজিলকেই ফেভারিট ধরা হচ্ছে। ইনজুরির কারণে ২০১৯ সালের টুর্নামেন্ট থেকে বঞ্চিত নেইমার এবারের আসরে নেতৃত্ব দিবেন স্বাগতিকদের। দারুন ফর্মে থাকা দলটি ইতোমধ্যে কাতার বিশ^কাপের বাছাইপর্বের ছয় ম্যাচে অংশ নিয়ে সবকটিতে জয়লাভ করেছে।

এদিকে আর্জেন্টিরা নেতৃত্ব দিবেন ছয়বার ব্যালনডি’অর খেতাব জয়ী বার্সেলোনা তারকা লিওনেল মেসি। তিনবার ফাইনাল থেকে ছিটকে যাওয়া এই তারকা ক্যারিয়ারের অন্তিম সময়ে এসেও আন্তর্জাতিক শিরোপা খরা দূর করতে বদ্ধপরিকর। আর্জেন্টিনার হয়ে বিশ^কাপের একটি ফাইনালেও পরাজিত হয়েছেন মেসি।

উরুগুয়েও আশা করছে তারকা খচিত লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানি মিলে দলকে এনে দিবেন রেকর্ড সংখ্যক ১৬তম শিরোপা। সূত্র: বাসস

আরও পড়ুন

সাত বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ হারল ইংল্যান্ড

Saiful Islam

নিজের অবস্থান তুলে ধরতে সংবাদ সম্মলনে আসছেন সাকিব

Saiful Islam

সাকিবের শাস্তি প্রত্যাহারের আবেদন মোহামেডানের

rony

৩৬ বছরের কার্তিক আরও দুটি বিশ্বকাপ খেলতে চান!

Shamim Reza

ঘোড়ার সঙ্গে ধোনির দৌড় প্রতিযোগিতা! (ভিডিওসহ)

Shamim Reza

সাকিবকাণ্ড নিয়ে যা বললেন পাপন

Shamim Reza