Views: 173

জাতীয়

রাজধানীতে ৪ ঘণ্টায় ৮ বাসে আগুন, আটক ৯


জুমবাংলা ডেস্ক : রাজধানীতে ৪ ঘণ্টায় আটটি বাসে অগ্নিকাণ্ড ঘটেছে। ধারণা করা হচ্ছে যাত্রীবেশে বাসে উঠে এসব বাসে আগুন লাগিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৪টার মধ্যে আট স্থানে পৃথক আটটি বাসে অগ্নিকাণ্ড ঘটে।

পুলিশ বলছে, ঢাকা-১৮ আসনের উপনির্বাচন চলার সময় অগ্নিকাণ্ডের ঘটনা পূর্বপরিকল্পিত। শান্ত রাজধানীকে উত্তপ্ত করার অপচেষ্টার অংশ হিসেবে এই আগুন লাগানো হয়েছে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, তারা সাতটি বাসের আগুন নিভিয়েছে। যে কারণে তাদের হিসেবে সাতটি বাসে অগ্নিকাণ্ড ঘটেছে। নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের বিপরীতে আয়কর বিভাগের একটি বাসের আগুনের তথ্য তাদের জানা নেই।

পুলিশ জানিয়েছে, আয়কর বিভাগের গাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় বিএনপির ৯ জনকে ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে। সিসি ক্যামেরার ফুটেজ দেখে যাচাই-বাছাই চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আটক হওয়াদের মধ্যে ফরিদপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান রয়েছেন।

বৃহস্পতিবার ছিল ঢাকা-১৮ আসনের (উত্তর-খিলক্ষেত এলাকা) উপ-নির্বাচন। এরই মধ্যে রাজধানীর মতিঝিল, পল্টন, শাহাজাহানপুর, শাহবাগ, ভাটারা ও বংশাল থানা এলাকায় আটটি বাসে আগুন দেয়া হয়। অবশ্য এতে কেউ হতাহত হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুপুর সাড়ে ১২টার কিছু সময় আগে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে হঠাৎ মিছিল করে সংগঠনটির নেতাকর্মীরা। এর পরই বিএনপির কার্যালয়ের বিপরীতে পার্কিং করা আয়কর বিভাগের একটি বাসে আগুন জ্বলতে দেখা যায়।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, বেলা সাড়ে ১২টার দিকে বাসটিতে আগুন দেওয়া হয়। এতে বাসটির পেছনের গ্লাস কয়েকটি সিট ক্ষতিগ্রস্ত হয়। স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলে। বাসটিতে আয়কর বিভাগের স্টাফরা যাতায়াত করেন। সে সময় বাসে কোনো যাত্রী ছিল না। ১২টা ৩৫ মিনিটে মতিঝিলের মধুমিতা সিনেমা হলের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়।


বাসের যাত্রীরা বলেন, পেছনের সিটে হঠাৎ আগুন জ্বলে ওঠে। বাসটি থামিয়ে দেয় চালক। এরপরই যাত্রীরা দ্রুত নেমে পড়েন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে। এ বাসেরও কোনো যাত্রী হতাহত হয়নি। দুপুর দেড়টার দিকে গুলিস্তান গোলাপশাহ মাজার এলাকায় ভিক্টোর ক্লাসিক নামে একটি যাত্রীবাহী বাসে আগুন লাগে।

সঙ্গে সঙ্গে চালক বাস থামিয়ে দিলে যাত্রীরা দ্রুত নেমে পড়ে। আশপাশের গাড়ির চালকরা আতঙ্কিত হয়ে দ্রুত তাদের গাড়ি টেনে চলে যান। আশপাশের ব্যবসায়ীদের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। কেউ হতাহত হয়নি। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে ফেলে। বাসটির আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

দুপুর পৌনে ২টার দিকে কমলাপুরের শাহাজাহানপুর রোডে একটি, ২টার দিকে সচিবালয় এলাকায় একটি, ১টা ৪০ মিনিটে শাহবাগের আজিজ সুপার মার্কেটের পশ্চিম পাশে একটি, আড়াইটার দিকে বংশালের নয়াবাজারে একটি এবং বিকেল সাড়ে ৪টায় ভাটারার কোকাকোলা মোড়ে একটি বাসে আগুন দেয়া হয়।

আজিজ সুপার মার্কেটের পশ্চিম পাশের আগুনের ঘটনায় কয়েকজন যাত্রী বলেন, হঠাৎ বাসের মধ্যে আগুন দেখা যায়। যাত্রীরা দ্রুত নেমে পড়ায় কেউ হতাহত হয়নি। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে ফেলে। বাসটি একেবারে পুড়ে গেছে।

ঢাকা মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার (মিডিয়া) ওয়ালিদ হোসেন বলেন, দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করতে কোনো মহল পূর্বপরিকল্পিতভাবে এসব বাসে আগুন দিয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে- যাত্রীবেশে বাসে উঠে আগুন লাগানো হয়েছে। কারা এর সঙ্গে জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে। কয়েকটি ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজ পাওয়া গেছে। সেগুলো পর্যালোচনা করা হচ্ছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

সব অভিযোগ নিয়ে কাজ করলে সামনে এগোবো কীভাবে: ইসি সচিব

Saiful Islam

১৪ ফেব্রুয়ারি যে ৫৬ পৌরসভায় ভোট

Saiful Islam

নিজেদের খাদ্য নিজেদেরই উৎপাদন করতে হবে: কৃষিমন্ত্রী

Saiful Islam

বুধবার থেকে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন থেকে পাসপোর্ট বিতরণ

Shamim Reza

স্ত্রীকে হত্যার পর লবণ লাগানোর লোমহর্ষক বর্ণনা দিলেন স্বামী

Shamim Reza

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন: মন্ত্রিসভা কমিটির প্রথম সভা অনুষ্ঠিত

Mohammad Al Amin