রাজধানীর ৬৮ শতাংশ রোগীর শরীরে ভারতীয় ধরন

জুমবাংলা ডেস্ক : রাজধানীতে ৬৮ শতাংশ রোগী ভারতীয় ধরনের করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন বলে উঠে এসেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা আইসিডিডিআরবি’র গবেষণায়। সারা দেশে আশঙ্কাজনকভাবে করোনা সংক্রমণ বাড়ছে। এমন অবস্থায় সংস্থাটি এই তথ্য প্রকাশ করল।

আইসিডিডিআরবি’র একটি সূত্র গণমাধ্যমকে জানায়, গত মে মাসের শেষ সপ্তাহ ও জুন মাসের প্রথম সপ্তাহে ঢাকা থেকে সংগ্রহ করা করোনা ভাইরাসের ৬০টি নমুনার জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে। এতে দেখা গেছে, নমুনার ৬৮ শতাংশই ভারতীয় ধরন।

এখনো আনুষ্ঠানিকভাবে গবেষণার বিষয়টি প্রকাশ করেনি আইসিডিডিআরবি। তবে সংস্থাটির পক্ষে এ তথ্যটি নিশ্চিত করা হয়েছে। সংস্থাটি বলেছে, গবেষণা প্রতিবেদনটি সংস্থার নিয়ম অনুযায়ী প্রকাশ করা হবে।

এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৬৩ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ৩ হাজার ৮৪০ জনের। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গতকাল বুধবার করোনায় ২৪ ঘণ্টায় ৬০ জনের মৃত্যু হয়। আর করোনা শনাক্ত হয় ৩ হাজার ৯৫৬ জনের। শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৬২ শতাংশ। তার আগের দিন মঙ্গলবার ২৪ ঘণ্টায় ৫০ জনের মৃত্যু হয়। আর করোনা শনাক্ত হয় ৩ হাজার ৩১৯ জনের। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ছিল ১৪ দশমিক ২৭ শতাংশ। প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গত বছরের ৮ মার্চ। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

আজকের জনপ্রিয়:
>> আয়ু কমে যাওয়ার ৭ কারণ
>> সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি
>> ছেলেদের যে বিষয়গুলো মেয়েরা সবার আগে খেয়াল করে


Share:





জুমবাংলানিউজ/এসআর