Views: 306

ক্রিকেট (Cricket) খেলাধুলা

রাজস্থান রয়্যালসের জার্সিতে স্যানিটারি ন্যাপকিনের লোগো

স্পোর্টস ডেস্ক : একুশ শতকে নারীর স্বাস্থ্য সচেতনতা অনেক এগিয়ে গেলেও অনেক জায়গায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে স্যানিটারি প্যাড নিয়ে ছুতমার্গ থেকেই গেছে। সেই ট্যাবু ভাঙতেই এবার উদ্যোগী হলো আইপিএল দল রাজস্থান রয়্যালস। আসন্ন আইপিএলে রাজস্থান রয়্যালস এবার স্যানিটারি ন্যাপকিনের একটি ব্র্যান্ডের লোগো জার্সিতে লাগিয়ে খেলতে নামবে। লোগোটি হবে স্যানিটারি প্যাড নির্মাতা প্রতিষ্ঠান ‘নাইন’ এর।

এই প্রথমবার আইপিএলের কোনো দল স্যানিটারি প্যাড নির্মাতা কম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। রাজস্থান রয়্যালসের সিইও জেক লুশ ম্যাক্রম রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘ভারতসহ বিশ্বের বহু দেশে ঋতুস্রাব একটা সামাজিক ট্যাবুর বিষয়। ভারতে এই নিয়ে আরো সচেতনতার প্রয়োজন রয়েছে। শুধু পুরুষদের নয়, নারীদেরও মাঝেও সচেতনতা বৃদ্ধি করতে হবে। এই বিষয় কোনোভাবেই উপেক্ষা করা যাবে না।’

দক্ষিণ পূর্ব এশিয়ার অধিকাংশ তরুণীদের কাছেই ঋতুস্রাব লজ্জার বিষয়। শারীরবৃত্তীয় স্বাভাবিক এই প্রক্রিয়া তাদের মাঝে সামাজিকভাবে অস্বস্তির জন্ম দেয়। ঋতুমতী নারীদের একাধিক সমস্যারও মুখোমুখি হতে হয়। তাদের জন্য ধর্মীয় উপাসনালয়ে যাওয়া নিষিদ্ধ হয়ে যায়। নাইন-এর পরিসংখ্যান বলছে ভারতে ৩৫০ মিলিয়ন ঋতুমতী তরুণীদের মধ্যে মাত্র ৮ মিলিয়ন মেয়ে স্যানিটারি প্যাড ব্যবহার করেন।

১৯ সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে যাচ্ছে আইপিএল।নাইন-এর প্রতিষ্ঠাতা অমর তুলসিয়ান বলেন, এই স্পন্সরশিপের প্রধান উদ্দেশ্যই হল, সবার মধ্যে স্যানিটারি প্যাড নিয়ে পুরুষদের মধ্যে সচেতনতা বাড়ানো, যারা পরিবারের সমস্ত কিছুর জন্য খরচ করেন কেবলমাত্র স্যানিটারি প্যাড ছাড়া। পরিবারের বাবা, ভাই অথবা ছেলে সবার জানা উচিত বাড়ির নারীরা স্যানিটারি প্যাড ব্যবহার করছেন কিনা! এই বিষয়টির দিকে পুরুষদের খেয়াল রাখা উচিত।

আরও পড়ুন

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিনে টসই হলো না!

Shamim Reza

মেসি-সুয়ারেজদের ম্যাচ দেখা যাবে কোন চ্যানেলে

Shamim Reza

ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করল কলম্বিয়া

azad

ইনজুরি পিছু ছাড়ছে না তাসকিনের

Shamim Reza

এবার কোকাকোলার বোতল সরালেন ম্যানুয়েল!

Shamim Reza

অস্ট্রিয়াকে পরাজিত করে নক আউট পর্বে নেদারল্যান্ড

azad