Views: 7

লাইফস্টাইল

রাতে দ্রুত ঘুমিয়ে পড়ার কৌশল



লাইফস্টাইল ডেস্ক : ঘুম মানুষের জন্য খুবই জরুরী। পর্যাপ্ত ঘুমের কারণে মানুষ যেমন সতেজ থাকে তেমনই পর্যাপ্ত ঘুম না হলে সারাদিন কাজে অমনোযোগ, ঝিমুনি, মেজাজ খারাপ থাকা, সবকিছুতেই বিরক্তিবোধ করা এমনটাই হয়ে থাকে।

আবার রাতে ঘুম না হওয়ায় শরীরের উপরও বেশ প্রভাব ফেলছে। ত্বকের সমস্যাসহ দেখা দেয় শারীরিক বিভিন্ন জটিল সমস্যাও। জেনে নিন খুব সহজে আর তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ার কৌশল-

ঘর ঠাণ্ডা রাখুন
কোনো মানুষ যখন ঘুমোন তার শরীরের তাপমাত্রা কমে যায়। রুমের তাপমাত্রা বেশি থাকলে ঘুমের সমস্যা হয়। ১৫-১৯ ডিগ্রি তাপমাত্রা থাকলে ঘুম আসবে দ্রুত। ঘুমের আগে গরম পানিতে গোসল করলে ঘুম তাড়াতাড়ি আসবে। কারণ গরম পানিতে গোসল করার পর শরীরের তাপমাত্রা কমে যায়। শরীরের তাপমাত্রা কমলে আপনার মস্তিষ্কে সিগন্যাল যাবে ঘুমের।


রুটিন তৈরি করুন
ঘুমের নির্দিষ্ট রুটিন থাকলে ওইসময় দেখবেন ঘুম আসবে তাড়াতাড়ি। শরীরের রেগুলেটরি সিস্টেম আছে, যা শরীরকে অ্যালার্ট করে কখন কী করা উচিত। ঘুমের নির্দিষ্ট সময় থাকলে ওই সময় শরীর মস্তিষ্ককে অ্যালার্ট দেবে ঘুমানোর জন্য। প্রতিদিন ৭-৯ ঘণ্টা ঘুমানো দরকার। তাই একই সময়ে প্রতিদিন শুতে যান।

৪-৭-৮ পদ্ধতি
৪-৭-৮ নিশ্বাসের পদ্ধতি মানলে ঘুম আসবে তাড়াতাড়ি। এই পদ্ধতিতে প্রশান্তি পাবেন, ভালো ঘুমের জন্য শরীর রিল্যাক্স হওয়া দরকার। পদ্ধতিটি হচ্ছে – জিভের ডগা ওপরের দাঁতের পাটির পিছনে রাখুন। হুশ শব্দ করতে থাকুন। এরপর মুখ বন্ধ করে নাক দিয়ে শ্বাস নিন। মনে মনে ৪ পর্যন্ত কাউন্ট করুন। নিশ্বাস ছাড়বেন না। ৭ পর্যন্ত গোনার পর মুখ খুলে নিশ্বাস ছাড়ুন। এভাবে তিনবার করুন। এই পদ্ধতি শরীরকে রিল্যাক্স করবে এবং তাড়তাড়ি ঘুম আসবে।

ইওগা, মেডিটেশন
দুশ্চিন্তায় থাকলে ঘুম আসতে চায় না। তাই ভালো ঘুমের জন্য চিন্তা মুক্ত থাকতে হবে। আপনার চিন্তা কাটাতে পারে ইওগা, মেডিটেশন। ঘুমের কোয়ালিটি, ঘুমের সময়ের ওপর প্রভাব ফেলে ইওগা। মেডিটেশন মেলাটোনিনের স্তরকে বাড়িয়ে তুলতে পারে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

সকালের নাস্তায় যে ৫টি খাবার বাদ দিতে হবে ডায়াবেটিস রোগীদের

Mohammad Al Amin

কোলেস্টেরল কমাতে সহায়ক আদা চা

Mohammad Al Amin

স্ন্যাকস খেয়ে ওজন কমাতে তালিকায় রাখেন এই খাবারগুলো

Mohammad Al Amin

অতিরিক্ত চিন্তা করছেন? এই ৪টি উপায়ে নষ্ট হতে পারে আপনার সম্পর্ক

Shamim Reza

মায়ের মন ভালো না থাকলে মানসিক রোগে আক্রান্ত হয় শিশু

Mohammad Al Amin

নিয়মিত টমেটো খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়

Mohammad Al Amin