Views: 373

লাইফ হ্যাকস লাইফস্টাইল

রান্নার ক্ষেত্রেই নয়, অন্যান্য অনেক কাজে ব্যবহৃত হয় লবণ

লাইফস্টাইল ডেস্ক: সাধারণত লবণকে আমরা রান্নার উপকরণ হিসেবেই ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কি জানেন যে লবণ কেবলমাত্র খাবার বা রান্নার ক্ষেত্রেই নয়, অন্যান্য অনেক কাজে ব্যবহৃত হয়?

ফল তাজা রাখতে

আপনি কি জানেন যে লবণ ফল পচে যাওয়া আটকায়! ফলের খোসা ছাড়িয়ে রাখলে তা কালো হতে শুরু করে, তাই ফলের ওপর যদি কিছুটা লবণ ছড়িয়ে দেওয়া হয় তাহলে ফলগুলি দ্রুত নষ্ট হবে না এবং কালোও হবে না।

মগ পরিষ্কার করতে

চা-কফির মগ নিয়মিত পরিষ্কার করার পরেও দাগ থেকে যায়? এক্ষেত্রে সেই কাপে লবণ পানিতে ঢেলে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন। দেখবেন দাগ অনেকটাই কমে এসেছে।

কাপড় থেকে দাগ দূর করতে

আপনার পোশাকে যদি কোনও দাগ লেগে যায় তাহলে আপনি লবণ দিয়ে সহজেই সেই দাগ দূর করতে পারেন। এর জন্য আপনার পোশাকটি লবণ পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর কেচে নিন।

দাঁত পরিষ্কার রাখতে

দাঁত পরিষ্কার রাখতে লবণের ব্যবহার বহুকাল থেকেই হয়ে আসছে। লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করে এবং দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে। বিশেষজ্ঞরাও দাঁতের হলদেটে ভাব কাটানোর জন্য সাধারণত লবণ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন।

সিঙ্ক পরিষ্কার করতে

যদি শত চেষ্টার পরেও সিঙ্ক থেকে দাগ না উঠতে চায়, তাহলে এটি পরিষ্কার করার জন্য গরম পানিতে লবণ মিশিয়ে সেই পানিটি সিঙ্কে ঢালুন। এতে করে সিঙ্কের সমস্ত দাগ পরিষ্কার হবে।

হাতের গন্ধ দূর করতে

রান্না করার পর হাত থেকে যদি পেঁয়াজ এবং রসুনের গন্ধ না যায় তবে আপনি লবণ ব্যবহার করতে পারেন। এ জন্য ভিনেগার এবং লবণ মিশ্রিত করে তা আপনার হাতে ঘষুন। এতে হাতের গন্ধ দূর হবে।

ব্যাগের গন্ধ দূর করতে

যেকোনও ব্যাগ থেকে গন্ধ দূর করতে লবণ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভেতর থেকে সব বের করে নিয়ে ব্যাগে লবণ ছড়িয়ে চেন আটকে সারারাত রেখে দিন। সকালে লবণ ঝেড়ে ফেলুন। দেখবেন গন্ধ চলে গিয়েছে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই।

আরও পড়ুন

গরমে শরীর হাইড্রেট রাখতে কী খাবেন আর কী খাবেন না

Shamim Reza

উচ্চতা বাড়াতে যা করবেন

Saiful Islam

ভুলেও মেয়েদের যে পাঁচ প্রশ্ন করবেন না

globalgeek

৪০ বয়সি নারীর যে ৫ চেকআপ অবশ্যই করা দরকার

Shamim Reza

ডেঙ্গু কমানোর ‘অলৌকিক’ পদ্ধতি

Shamim Reza

আমলকীর জুস কেন খাবেন?

Mohammad Al Amin