Views: 523

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

রুশ করোনা ভ্যাকসিনে স্বেচ্ছাসেবীদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার উদ্ভাবিত করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’ নেওয়ার পর স্বেচ্ছাসেবকদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। শুক্রবার এমনটি জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো।


রাশিয়ার বার্তা সংস্থা টিএএসএস নিউজকে রুশ স্বাস্থ্যমন্ত্রী জানান, ট্রায়ালের সময় প্রতি সাত জনের মধ্যে এক জনের শরীরে দেখা গেছে পার্শ্বপ্রতিক্রিয়া।

তিনি বলেন, ঘোষিত ৪০ হাজার স্বেচ্ছাসেবকদের মধ্যে ৩০০ জনের শরীরে এখনও পর্যন্ত ভ্যাকসিনটি পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে ১৪ শতাংশ ব্যক্তির শরীরে ভ্যাকসিন গ্রহণের পরবর্তী ২৪ ঘণ্টায় পেশিতে ব্যথা ও শরীরের তাপমাত্রা বৃদ্ধির মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। তবে এই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া যে প্রত্যাশিত সেকথাও বলেন তিনি।

জানা গেছে, ২১ দিনের মধ্যে ওই স্বেচ্ছাসেবকদের শরীরে দ্বিতীয় দফায় ভ্যাকসিন প্রয়োগ করা হবে ।

গত আগস্টে মাত্র দুই দফার ক্লিনিক্যাল ট্রায়াল শেষে করোনার প্রতিষেধক হিসেবে ‘স্পু‍টনিক-ভি’ মানবদেহে প্রয়োগের অনুমতি দিয়ে বিশ্বকে চমকে দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও সেই সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা, মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওই ভ্যাকসিনের ‘সুরক্ষা’ নিয়ে প্রশ্ন তুলেছিলেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

এবার ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

Saiful Islam

মার্কিন নির্বাচনে বাইডেনকে আর্থিক সহায়তা দেয়ার প্রসঙ্গ এড়িয়ে গেলেন পুতিন

azad

না ফেরার দেশে স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি কুন হি

Mohammad Al Amin

নতুন করে ১৭ এলাকা দখলমুক্ত করলো আজারবাইজান

azad

হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরলেন কপিল দেব

azad

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনায় সুস্থ ৪২, আক্রান্ত ৩৭

azad