Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

রেডিয়েশন থেরাপি দিয়ে করোনা মারতে চায় তুরষ্ক

আন্তর্জাতিক ডেস্ক : সারা বিশ্ব জুড়ে প্রাণঘাতী করোনার প্রকোপ। করোনার চিকিৎসায় লাগাতার কাজ করে যাচ্ছে গোটা বিশ্ব। তবে এখন পর্যন্ত করোনার স্থায়ী কোন প্রতিষেধকের খোঁজ মেলেনি। এবার করোনার চিকিৎসায় রেডিয়েশন থেরাপি তুর্কিবিম নিয়ে আসলো তুরষ্কের একদল বিজ্ঞানী। রেডিয়েশন থেরাপিটি কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই অণুজীব, ছত্রাক, ব্যাকটিরিয়া এবং ভাইরাস জাতীয় জীবের সম্পূর্ণ ধ্বংস নিশ্চিত করে বলে জানিয়েছেন গবেষকরা।


তুর্কি বিজ্ঞানীদের তৈরি এই রেডিয়েশন থেরাপির এরই মধ্যে ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে। আঙ্কারার গাজী বিশ্ববিদ্যালয়ের কার্ডিওভাসকুলার সার্জন হিকমেট সেলকুক গেদিক আরডি গ্লোবাল ইনভেমড এর প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, ক্লিনিকাল স্টাডি প্রক্রিয়া, যা রোগীদের উপর চিকিৎসা পদ্ধতিটির বাস্তবায়নের সুযোগ করে দেয়,স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনের পরই এই ট্রায়াল শুরু হয়েছে।

তুর্কিবিম হল একটি রশ্মি চিকিত্সা ব্যবস্থা যা তুর্কিবিম সিলেকটিভ-সেনসিটিভ ইউভিসি এবং লেজার থেরাপি বা তুর্কিবিমের বিজ্ঞানীরা তিন বছরের গবেষণার ফল। এই চিকিৎসা পদ্ধতিটি বিশ্বে প্রথবারের মত তুরষ্কে করোনা রোগীদের মানবদেহে প্রয়োগ করা হবে।

রেডিয়েশন থেরাপি তৈরির প্রক্রিয়াটি ভাইরাস এবং ব্যাকটিরিয়ার মতো অণুজীবগুলির উপর অধ্যয়ন দিয়ে শুরু হয়েছিল। এরপর প্রাণী এবং মানবকোষে এর প্রভাব সম্পর্কে গবেষণা শেষে ক্লিনিকাল ট্রায়ালের পর্যায়ে পৌঁছেছে।

গেল ৪ মে স্বাস্থ্য মন্ত্রণালয় ক্লিনিকাল স্টাডির জন্য আবেদনটি অনুমোদন করে। পরে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ক্লিভল্যান্ড ক্লিনিক কর্তৃক এটি আনুষ্ঠানিকভাবে পরীক্ষার এবং সহযোগিতার জন্য আমন্ত্রিত জানানো হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনায় মৃতদেহ ছুড়ে ফেলা হচ্ছে গঙ্গায়!

Saiful Islam

করোনা জয়ের পর কিডনি দিয়ে ছেলেকে বাঁচালেন বাংলাদেশি মা

Saiful Islam

চীনের কাছ থেকে সস্তায় প্লেন কিনে বিপাকে নেপাল

Saiful Islam

উঠে গেল ধর্মান্তরে মৃত্যুদণ্ড ও মদপানের বিধান

Shamim Reza

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে বড় সুখবর!

globalgeek

কোরআনের অনুবাদ পড়ানো হবে পাকিস্তানের সব বিশ্ববিদ্যালয়ে

Shamim Reza