Views: 264

অর্থনীতি-ব্যবসা

রেমিট্যান্সের কাগজ দ্রুত পাঠানোর তাগিদ

জুমবাংলা ডেস্ক : পাঁচ লাখের বেশি রেমিট্যান্স প্রণোদনা দেওয়ার পর কাগজপত্র দ্রুত পাঠানোর তাগিদ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২ শতাংশ নগদ সহায়তা প্রদান কার্যক্রম বিলম্বিত হওয়ায় এই নির্দেশনা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশ থেকে এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

সার্কুলারে বলা হয়, পাঁচ হাজার মার্কিন ডলার অথবা পাঁচ লাখের বেশি রেমিট্যান্সের ক্ষেত্রে প্রাপক (বেনিফিশিয়ারি) কর্তৃক ১৫ কার্যদিবসের মধ্যে কাগজপত্র দাখিলের বাধ্যবাধকতা শিথিল করে সময়সীমা দুই মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। এক্ষেত্রে শুধুমাত্র প্রাপক কর্তৃক কাগজপত্র দাখিল করার বিষয়ে সময়সীমা ধার্য করা হয়েছে। রেমিট্যান্স প্রদানকারী ব্যাংক কর্তৃক রেমিট্যান্স আহরণকারী ব্যাংক বরাবর কাগজপত্রসহ নগদ সহায়তার দাবির জন্য নির্দিষ্ট সময়সীমা ধার্য করা হয়নি।


এতে আরও বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে প্রাপক কর্তৃক কাগজপত্র দাখিলের নির্দিষ্ট সময়সীমা ২ মাসের মধ্যে রেমিট্যান্স প্রদানকারী ব্যাংকে (বেনিফিশিয়ারী ব্যাংক) দাখিল করা হলেও ব্যাংক কর্তৃক তা আহরণকারীকে পৌঁছাতে বিলম্বের কারণে ২ শতাংশ নগদ সহায়তা প্রদান কার্যক্রম বিলম্বিত হচ্ছে। ফলে গ্রাহকের নগদ সহায়তা প্রাপ্তিতে বিলম্ব ও রেমিট্যান্স আহরণকারী ব্যাংকের হিসাবায়ন নিষ্পত্তিতে সময় নষ্ট হচ্ছে।

এই অবস্থায়, নগদ সহায়তা প্রাপ্তি এবং রেমিট্যান্স আহরণকারী ব্যাংকের হিসাবায়ন দ্রুত নিষ্পত্তির জন্য প্রাপক কর্তৃক কাগজপত্র দাখিলের পর রেমিট্যান্স প্রদানকারী ব্যাংককে বিলম্ব না করে দ্রুত রেমিট্যান্স আহরণকারী ব্যাংক বরাবর প্রেরণ নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

মোবাইল ব্যাংকিংয়ে নতুন সুবিধা

rony

ইসলামী ব্যাংক চট্টগ্রাম সাউথ জোনের উদ্যোগে ওয়েবিনার অনুষ্ঠিত

mdhmajor

নতুন ৪৩টি পণ্য বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত করল বিএসটিআই

mdhmajor

যুক্তরাজ্যে সব স্টোর বন্ধ করছে গ্যাপ!

Mohammad Al Amin

কলকাতা-দিল্লির সঙ্গে চেন্নাই ফ্লাইট চালু করছে বিমান

rony

২০ টাকা কমেছে পেঁয়াজের দাম

rony