অর্থনীতি-ব্যবসা জাতীয়

রেমিট্যান্সের প্রণোদনা নিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে পরিবর্তন

অর্থনীতি ডেস্ক : একবারে দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে কোনো কাগজপত্র ছাড়াই প্রণোদনা দিতে পারবে ব্যাংকগুলো। সম্প্রতি এ-সংক্রান্ত সার্কুলারে পরিবর্তন আনে বাংলাদেশ ব্যাংক। এর বেশি অঙ্কের রেমিট্যান্স তোলার ক্ষেত্রেও প্রণোদনা পাওয়া যাবে। সেক্ষেত্রে রেমিট্যান্স-সংক্রান্ত কিছু কাগজপত্র দাখিল করতে হবে। রেমিট্যান্স তোলার দিন কাগজপত্র দাখিল করতে না পারলে পরবর্তী ১৫ দিনের মধ্যে কাগজপত্র দাখিল করা যাবে। আগে এই সময় ছিল পাঁচ দিন।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের জারি করা এক সার্কুলার লেটারে গত ৬ আগস্ট জারি করা রেমিট্যান্সের প্রণোদনা-সংক্রান্ত প্রজ্ঞাপনে এই পরিবর্তন আনার কথা বলা হয়।


নতুন নির্দেশনায় বলা হয়, একবারে দেড় হাজার ডলার বা সমমূল্যের অন্যান্য দেশের মুদ্রা বা বাংলাদেশি টাকায় এক লাখ ৫০ হাজার টাকার রেমিট্যান্স একবারে এলেও কোনো কাগজপত্র ছাড়াই দুই শতাংশ হারে প্রণোদনা পাওয়া যাবে।

এছাড়া এর বেশি অঙ্কের রেমিট্যান্স তোলার সময় কাগজপত্র সঙ্গে না থাকলেও পরবর্তী ১৫ দিনের মধ্যে কাগজপত্র দাখিল করে প্রণোদনা পাওয়া যাবে বলে জানায় বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে বড় অঙ্কের রেমিট্যান্সের প্রণোদনার টাকা তোলার ক্ষেত্রে কাগজপত্র জমা দিতে বাড়তি সময় পাওয়া যাবে।

চলতি ২০১৯-২০ অর্থবছরে রেমিট্যান্সে প্রণোদনা দেওয়া শুরু করেছে সরকার। এর পেছনে সরকারের ব্যয়ের লক্ষ্য রয়েছে তিন হাজার ৬০ কোটি ডলার। গত আগস্টে প্রণোদনা প্রদানের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। গত অক্টোবরে সরকারের পক্ষ থেকে দুই ত্রৈমাসিকের প্রণোদনার জন্য আগাম তহবিল হিসেবে ব্যাংকগুলোকে এক হাজার ৫৩০ কোটি টাকা দেওয়া হয়। বর্তমানে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে আসা রেমিট্যান্সের ওপর দুই শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে ব্যাংকগুলো।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

নতুন দায়িত্ব পেলেন ডিএমপির ৩২ এসি

Saiful Islam

হঠাৎ ঢাকার ফ্লাইট বাতিল তার্কিশ এয়ারলাইনসের, বিপাকে প্রায় ৩০০০ যাত্রী

Saiful Islam

গ্রামপুলিশের বেতন-ভাতার গেজেট প্রকাশ

Saiful Islam

ঋণপত্র ছাড়া চুক্তির মাধ্যমে রপ্তানির সুযোগ বাড়লো

Saiful Islam

‘পাটকল শ্রমিকরা সাড়ে ১৩ লাখ টাকা করে পাবেন’

Shamim Reza

পাটকল শ্রমিকদের জন্য বড় সুখবর

globalgeek