in ,

রোনালদোর হ্যাটট্রিকে বড় জয় পেল পর্তুগাল

স্পোর্টস ডেস্ক: ফুটবল সম্রাট ক্রিশ্চিয়ানো রোনালদোর হ্যাট্রিকে ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে লুক্সেমবার্গকে ৫-০ গোলে হারিয়েছে পর্তুগাল। অন্য ম্যাচে ইংল্যান্ড ও হাঙ্গেরির ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

‘এ’ গ্রুপে ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচে পঞ্চম জয়ে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে পর্তুগাল। লুক্সেমবার্গ সমান ম্যাচে চতুর্থ হারে আগের ৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রইল।

নিজেদের মাঠে প্রথম ১৭ মিনিটেই লুক্সেমবার্গকে কোণঠাসা করে ফেলে পর্তুগাল। এই সময়ে তিনটি গোল এসেছে। ম্যাচের ৮ মিনিটে বার্নার্দো সিলভাকে ফেলে দিলে পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদো জোরালো শটে গোলকিপারের বিপরীত দিক দিয়ে বল জালে জড়িয়ে দেন।

১৩ মিনিটে রোনালদো আবারও পেনাল্টি থেকে জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন। বলের দিকে ঝাঁপিয়ে পড়েও গোলকিপার মরিস শেষ রক্ষা করতে পারেননি। ১৭ মিনিটে বার্নার্দো সিলভার এসিস্টে ব্রুনো ফার্নান্দেজ নিচু শটে দলের হয়ে তৃতীয় লক্ষ্যভেদ করেন।

ম্যাচের ৫৯ মিনিটে পালহিনহা চতুর্থ গোল করে লুক্সেমবার্গকে ম্যাচ থেকে ছিটকেই দেন। ম্যাচ শেষ হওয়ার তিন মিনিট আগে ক্রিশ্চিয়ানো রোনালদো হ্যাটট্রিক পূর্ণ করেন। ৮৭ মিনিটে রুবেন নাভাসের ক্রসে এই তারকা লক্ষ্যভেদ করে সমর্থকদের আনন্দে ভাসান।

অন্যদিকে ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডকে শুরুতে পিছিয়ে দেয় হাঙ্গেরি। প্রথমে গোল করে এগিয়ে থাকলেও তা ধরে রাখতে পারেনি। এক পর্যায়ে ম্যাচে সমতা এনেছে সাউথগেটের দল।

গ্রুপ আইতে ইংল্যান্ড ৮ ম্যাচে দ্বিতীয় ড্রতে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। হাঙ্গেরি সমান ম্যাচে দ্বিতীয় ড্রতে ১১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে।

প্রতিপক্ষের মাঠে ২৩ মিনিটে পেনাল্টি থেকে এগিয়ে যায় হাঙ্গেরি। ইংল্যান্ডের লুক শ ফাউল করেন নেগোকে। গোলকিপারের বিপরীত দিক থেকে সাল্লাই লক্ষ্যভেদ করেন।

৩৬ মিনিটে ফোডেনের ফ্রি-কিক থেকে জন স্টোনস ৬ গজ দূরত্ব থেকে আলতো টোকায় লক্ষ্যভেদ করে ইংল্যান্ডকে সমতায় ফেরান। ম্যাচের বাকি সময়টকু ইংল্যান্ড চাপিয়ে খেললেও গোল ব্যবধান বাড়াতে পারেনি।