Views: 668

জাতীয়

লকডাউন আরো ৭ দিন বাড়িয়ে প্রজ্ঞাপন আজ

দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত চলমান লকডাউন আবারো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। লকডাউন বাড়ানোর এই প্রস্তাব গতকাল শনিবার (১৫ মে) অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (১৬ মে) এ বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশ করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার গণমাধ্যমকে প্রতিমন্ত্রী জানান, পরিস্থিতির বিবেচনায় ও ভারতের অবস্থা দেখে বাড়তি সতর্কতার অংশ হিসেবে এই বিধি-নিষেধ বাড়ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী চলমান বিধিনিষেধ শেষে আগামী ১৭-২৩ মে নতুন করে অনুমোদন দিয়েছেন। রবিবার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। ১৭-২৩ মে আগের যে বিধিনিষেধ ছিল তা চলমান থাকবে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

এরই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে ঈদের পর সংক্রমণ বাড়তে পারে। বিষয়টি উল্লেখ করে ফরহাদ হোসেন বলেন, ঈদের পর ২২ থেকে ৩০ মে পর্যন্ত সংক্রমণ বাড়তে পারে বলে আমাদের ধারণা। এজন্য বিধিনিষেধ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

ঈদের ছুটি শেষে রবিবার (১৬ মে) প্রথম কর্ম দিবস, সেই কর্মদিবসে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন হবে। তবে সেখানে আগের বিধিনিষেধ রাখা হবে বলে জানান ফরহাদ হোসেন।

গত এপ্রিলের শুরুতে দেশের করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বেড়ে যায়। সংক্রমণ রোধে গত ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সীমিত বিধি-নিষেধ দেওয়া হয়। কিন্তু মানুষের উদাসীনতার কারণে পরবর্তী সময়ে ১৪ এপ্রিল থেকে শুরু হয় এক সপ্তাহের কঠোর বিধি-নিষেধ।

মেয়াদ শেষ হয় ২১ এপ্রিল মধ্যরাতে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় লকডাউনের মেয়াদ আগামী ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। পরে সেটি দুই দফা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়। এবার আরেক দফা বাড়ছে লকডাউন।

আরও পড়ুন

পাগলা মসজিদের দানবাক্স থেকে মিললো ১২ বস্তা টাকা

rony

এবার ত্ব-হা’র স্ত্রীর কাছে মুক্তিপণ চাওয়া সেই ব্যক্তির পরিচয় জানা গেল

rony

বগুড়ায় অটোরিকশায় বাসের ধাক্কা, শিশুসহ ৩ যাত্রী নিহত

mdhmajor

সরকারকে বা দেশের মানুষকে বিব্রত করতে আত্মগোপন করেননি ত্ব-হা

mdhmajor

দেশজুড়ে ভারি বর্ষণের পূর্বাভাস, চট্টগ্রামে ভূমিধসের শঙ্কা

mdhmajor

ঢাকা থেকে কলকাতা যেতে লাগবে সাড়ে ৩ ঘণ্টা!

Shamim Reza