Views: 113

আন্তর্জাতিক

লজ্জা না করে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে যান : মার্কিন সিনেটর

মার্কিন সিনেটর ক্রিস মরফি

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন সিনেটর ক্রিস মরফি বলেছেন, আমেরিকা প্রথম ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে বলে তারই উচিত আগে এই সমঝোতায় ফিরে যাওয়া। এক্ষেত্রে জো বাইডেন প্রশাসনের লজ্জা পাওয়া উচিত নয় বলেও তিনি মন্তব্য করেছেন। খবর পার্সটুডে’র।

‘ইরান ও আমেরিকার সম্পর্ক: একটি ক্রান্তিলগ্ন’ শীর্ষক একটি ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে মরফি এ আহ্বান জানান। তিনি বলেন, “বাইডেন প্রশাসন পরমাণু সমঝোতায় ফিরে যেতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তারা তা করে দেখাবে বলে আমার বিশ্বাস।”

ডেমোক্র্যাট এই সিনেটর আরো বলেন, “আমাদের প্রশাসনের এখন এমন পদক্ষেপ নেয়া উচিত যাতে ইরান বুঝতে পারে যে, আমরা পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার পথে হাঁটছি।”

তবে তিনি সতর্ক করে দিয়ে একথাও বলেন, “পরমাণু সমঝোতা কোনো চুক্তি নয়। আমি মনে করি না সিনেটে এটি পাস করা যাবে। কারণ, রিপাবলিকানরা এই সমঝোতায় আমেরিকার প্রত্যাবর্তন চায় না। কাজেই দুই দল সম্মিলিতভাবে সিনেটে এই সমঝোতার ব্যাপারে ঐক্যমত্য সিদ্ধান্ত নিতে পারবে বলে আমার মনে হয় না।”

সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ২০১৮ সালের মে মাসে ওয়াশিংটন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায়। কিন্তু তার উত্তরসূরি জো বাইডেন একাধিকার এই সমঝোতায় আমেরিকাকে ফিরিয়ে আনার আগ্রহ দেখিয়েছেন। তবে এখন পর্যন্ত বাইডেন প্রশাসন এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি।

ইরান সুস্পষ্টভাবে বলে রেখেছে, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এসে ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে তেহরানও এই সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়নের পথে ফিরে যাবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পার্লামেন্টের জুম বৈঠকে নগ্ন অবস্থায় হাজির কানাডার এমপি

mdhmajor

লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার

Saiful Islam

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার চেক প্রজাতন্ত্রের

Mohammad Al Amin

আফগানিস্তানে তারাবির নামাজে গুলি, ৮ ভাই নিহত

Shamim Reza

মাস্ক পরা লাগবে না ইসরায়েলে, খুলে গেল স্কুল

Shamim Reza

সৌদি পরমাণু কর্মসূচি আটকে তোড়জোড় মার্কিন কংগ্রেসে

Shamim Reza