Views: 112

খেলাধুলা ফুটবল

লিগ কাপের ফাইনালে টটেনহ্যাম


স্পোর্টস ডেস্ক: ব্রেন্টফোর্ডকে ২-০ গোলে পরাজিত করে লিগ কাপের ফাইনাল নিশ্চিত করেছে টটেনহ্যাম হটস্পার। মঙ্গলবার ঘরের মাঠ টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে মুসা সিসোকোর গোলে এগিয়ে যাবার পর দক্ষিণ কোরিয়ান তারকা সন হেয়াং-মিন স্পার্সদের জয় নিশ্চিত করেন।

সেমিফাইনালে জয় নিশ্চিত করতে দ্বিতীয় টায়ারের উজ্জ্বীবিত দল ব্রেন্টফোর্ডের বিপক্ষে টটেনহ্যামকে ৭০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

২০১৫ সালের লিগ কাপের ফাইনালে চেলসির কাছে পরাজিত হবার পর এটাই টটেনহ্যামের প্রথম কোন ঘরোয়া ফাইনালে খেলার অভিজ্ঞতা হতে যাচ্ছে। একইসাথে ২০১৯ সালের চ্যাম্পিয়ন্স লিগে মাদ্রিদে অনুষ্ঠিত ফাইনালে লিভারপুলের কাছে পরাজিত হবার পর প্রথম কোন ফাইনালও স্পার্সদের। আগামী ২৫ এপ্রিল ওয়েম্বলিতে এবারের আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে।

কাল ম্যাচ শেষে স্পার্স বস হোসে মরিনহো বলেছেন, ‘ফাইনাল এখন আর মাত্র তিন মাস দুরে। আমাদের এখন ফাইনালের জন্য অপেক্ষা করতে হবে। একইসাথে ফাইনালের জন্য নিজেদের প্রস্তুত করে তুলতে হবে। এর মাঝে এফএ কাপ, প্রিমিয়ার লিগ, ইউরোপা লিগ রয়েছে। যে কারনে এই মুহূর্তে ফাইনালের বিষয়টি ভুলে যেতে চাই। কিন্তু এপ্রিল মাস আসার পর আমাদেও অবশ্যই শিরোপার জন্য প্রস্তুতি নিতে হবে।

২০১৯ সালের নভেম্বরে টটেনহ্যামের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন মরিনহো। ২০০৮ সালের লিগ কাপের পর প্রথমবারের মত ঘরোয়া এই আসরের শিরোপা জয়ের স্বপ্নে এখন বিভোর পুরো টটেনহ্যাম দল। মরিনহো নিজের ক্যারিয়ারে চারবার এই শিরোপা জয় করেছেন। প্রথমবার তার অধীনে চেলসি ২০০৫ সলে লিগ কাপের শিরোপা জয় করে। এরপর ব্লুজদের হয়ে আরো দু’বার শিরোপা জয়ের পর ২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘরোয় এই আসরের শিরোপা উপহার দিয়েছিলেন। রন এ্যাটকিনসন ও রন সন্ডার্সের পর তৃতীয় ম্যানেজার হিসেবে তিনটি ভিন্ন ক্লাবের কোচ হিসেবে লিগ কাপের ফাইনালে খেলার কৃতিত্ব অর্জন করেছেন মরিনহো।


ক্লাব ফুটবলের অন্যতম সফল এই কোচ বলেন, ‘এই ম্যাচটি আমাদের ফাইনালে পৌঁছে দিয়েছে। অবশ্যই আমরা খুশী, অত্যন্ত খুশী। যদিও আমরা দুর্দান্ত পারফরমেন্স দেখাতে পারিনি। কিছু কিছু ভুল আমাদেরও হয়েছে। এমনকি মাঝে মাঝে ম্যাচের গতিও মন্থর হয়ে গিয়েছিল। বিশেষ করে ব্রেন্টফোর্ড এমন এক প্রতিপক্ষ যাদের বিপক্ষে নিজেদের এগিয়ে যাওয়াটা কঠিন হয়ে পড়েছিল। সম্ভবত আগামী মৌসুমে ব্রেন্টফোর্ড প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জন করবে।’

এমনকি টটেনহ্যাম বস একথাও স্বীকার করেছেন ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচটি স্পার্স বস হিসেবে অন্যতম বড় একটি ম্যাচ ছিল। যে কারনে শনিবার প্রিমিয়ার লিগে লিডসের বিপক্ষে ম্যাচটি থেকে পাঁচটি পরিবর্তন করে সন ও হ্যারি কেনকে একসাথে মূল একাদশে নামিয়েছিলেন।

চ্যাম্পিয়নশীপের চতুর্থ স্থানে থাকা ব্রেন্টফোর্ড প্রথমবারের মত ঘরোয়া কাপের সেমিফাইনালে পৌঁছাতে চারটি প্রিমিয়ার লিগের ক্লাব সাউদাম্পটন, নিউক্যাসেল, ফুলহ্যাম ও ওয়েস্ট ব্রুমকে পরাজিত করেছিল। কিন্তু টটেনহ্যামের বিপক্ষে তারা মূলত তেমন একটা প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। ১২ মিনিটে বামদিক থেকে সার্জিও রেগুইলনের নিখুঁত ক্রসে ব্রেন্টফোর্ড ডিফেন্ডার এথান পিনক বল ধরতে ব্যর্থ হলে সিসোকো মাত্র ছয় গজ দুর থেকে শক্তিশালী হেডে বল জালে জড়ান। ২০১৯ সালের ডিসেম্বরের পর এটাই ফরাসি মিডফিল্ডারের প্রথম গোল। টানা ৩৬ ম্যাচে জয়বিহীন থাকার পর অবশেষে গোলের দেখা পেলেন সিসোকো।

দ্বিতীয় গোলের জন্য মরিয়া হয়ে ওঠা টটেনহ্যাম দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমন চালাতে থাকে। তারই ধারাবাহিকতায় সনের দুর পাল্লার শট ব্রেন্টফোর্ডের গোলরক্ষক ডেভিড রায়া আটকে দেন। লুকাস মৌরার ডিফ্লেকটেড হেড অল্পের জন্য জালের ঠিকানা খুঁজে পায়নি। সিসোকোর ক্রস থেকে সনের ভলি পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৬৩ মিনিটে ইভান টনির সমতাসূচক গোলটি ভিএআর বাতিল করে দিলে রক্ষা পায় টটেনহ্যাম। পিনকের হেড হুগো লোরিস দারুন দক্ষতায় রুখে দেন। ফিরতি বলে টনিও আবারো সুযোগ নষ্ট করেন। ৭০ মিনিটে অবশেষে স্বাগতিকদের কাঙ্খিত গোল উপহার দেন সন। কেনের কাছ থেকে মিডফিল্ডার টানগুই এনডোমেম্বেলের পাস থেকে সন মৌসুমের ১৬তম গোল করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। পিয়েরে-এমিলে হোলবার্গকে ফাউলের অপরাধে ৮৪ মিনিটে ইংলিশ স্ট্রাইকার জোস ডাসিলভা লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা ১০ জন নিয়ে খেলতে হয়েছেন ব্রেন্টফোর্ডকে। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

অলিম্পিকে নতুন এক রেকর্ড গড়তে যাচ্ছেন ১১৮ বছর বয়সী এই নারী

Mohammad Al Amin

কাল বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ

Mohammad Al Amin

শেহবাগের তাণ্ডবে উড়ে গেল বাংলাদেশ দল

Saiful Islam

সাকিব না থাকায় নিউজিল্যান্ডে তামিমের কাজ কঠিন হবে : মাশরাফি

Shamim Reza

রাতে আজকের খেলা

Mohammad Al Amin

ফেঁসে যাচ্ছেন নাসিরের স্ত্রী তামিমা!

Saiful Islam