Views: 123

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

লিবিয়া বিষয়ে ‘আরও ঘনিষ্ঠভাবে’ কাজ করতে সম্মত এরদোগান ও ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তুরস্কের নেতা রিসেপ তাইয়িপ এরদোগান লিবীয় সংকট নিরসনে ‘আরও ঘনিষ্ঠভাবে’ কাজ করার ব্যাপারে সম্মত হয়েছেন। খবর এএফপি’র।

উভয় নেতা মঙ্গলবার টেলিফোনে কথা বলার সময় এ বিষয়ে সম্মত হন। তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর এ কথা জানিয়েছে।

তারা জানায়, এরদোগান ও মার্কিন প্রেসিডেন্ট ‘লিবিয়ায় দীর্ঘস্থায়ী স্থিতিশীলতা জোরদার করতে মিত্র দেশ হিসেবে আরও ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে সম্মত হয়েছেন।’


লিবিয়ার জাতিসংঘ স্বীকৃত জাতীয় ঐক্যের সরকারের (জিএনএ) প্রতি তুরস্কের সমর্থন রয়েছে এবং তারা দেশটির পূর্বাঞ্চলীয় যুদ্ধবাজ নেতা খলিফা হাফতারের বিরুদ্ধে ত্রিপোলিকে সামরিক সহযোগিতা জোরদার করেছে। হাফতার রাজধানী দখলে অভিযান শুরু করেছে।

যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে জিএনএ’কে সমর্থন দিলেও ওয়াশিংটনের মিত্র দেশ মিশর, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব হাফতারকে সমর্থন করেছে।

লিবিয়ায় ব্যাপক সংঘাতের মুখে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা স্বৈরশাসক মোম্মার গাদ্দাফি ২০১১ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়ে দেশটি চরম বিশৃংখলার মধ্যে পড়ে।

হাফতার ২০১৯ সালের এপ্রিলে রাজধানী ত্রিপোলি দখলে অভিযান শুরু করলেও জিএনএ সরকার লিবিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে তাদের নিয়ন্ত্রণ ফিরে পেতে তুরস্কের সামরিক বাহিনীর সহযোগিতাকে কাজে লাগায়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ইংল্যান্ড এবং স্কটল্যান্ডে নতুন করে লকডাউন জারি

mdhmajor

মুসলমানদের সুশৃঙ্খল জীবন দেখে মুসলিম হই

Sabina Sami

দিশেহারা ব্রিটেন, আজ থেকে তৃতীয় দফা লকডাউন

Sabina Sami

কুকুরের কানে ট্রাম্পের প্রতিচ্ছবি!

Shamim Reza

ফুরফুরা শরিফের পিরজাদার সঙ্গে জোট ওয়েইসির

mdhmajor

রহস্যে ঘেরা সেই বারমুডা ট্রায়াঙ্গেলে এবার ২০ যাত্রীসহ জাহাজ নিখোঁজ!

Shamim Reza