Views: 310

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ল্যাবরেটরি ছাড়াই ৯০ মিনিটে যেভাবে করোনা টেস্টের নির্ভুল রেজাল্ট

ছবি বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক : ল্যাবরেটরি ছাড়াই ৯০ মিনিটের মধ্যে করোনা টেস্টের ফলাফল নির্ভুলভাবে জানা যাবে। এমন দ্রুত পদ্ধতির উদ্ভাবনের কথা জানিয়েছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা বলছেন, এ র‌্যাপিড টেস্টের ফলের সঙ্গে ল্যাবরেটরিতে করা পরীক্ষার ফলের ব্যাপক মিল পাওয়া গেছে।

বিবিসি জানিয়েছে, করোনা শনাক্তের ওই যন্ত্রটি ইতোমধ্যে যুক্তরাজ্যের ৮টি এনএইচএস হাসপাতালে ব্যবহার করা হচ্ছে। এই যন্ত্রটির মাধ্যমে দ্রুত আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা সম্ভব হয়েছে।


ডিএনএনাজ নামের একটি প্রতিষ্ঠানটির এই যন্ত্রটির উন্নয়ন করেছে। নাক বা গলা থেকে লালা সংগ্রহ করতে সক্ষম এমন যে কেউ এই যন্ত্রটির ব্যবহার করতে পারবেন। যন্ত্রটির আকার জুতার বাক্সের সমান।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এক গবেষণায় ৩৮৬ জনের নমুনা নিয়ে একইসঙ্গে ডিএনএনাজের যন্ত্র ও প্রচলিত ল্যাবরেটরিতে পরীক্ষা করে দেখা হয়েছে। গবেষণাটি পরে ল্যানসেট মাইক্রোব জার্নালে প্রকাশিতও হয়।

গবেষণায় দেখা গেছে, যে যে ব্যক্তির নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি নেই বলে ল্যাবরেটরির পরীক্ষা থেকে নিশ্চিত হওয়া গেছে, সেই ব্যক্তিদের নমুনায় নতুন র‌্যাপিড টেস্টও একই ফল দিয়েছে।

আর যাদের শরীরে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে, তাদের নমুনায় ল্যাবরেটরির পরীক্ষার ফল আর র‌্যাপিড টেস্টের ফলে ৯৪ শতাংশ ক্ষেত্রে মিল পাওয়া গেছে।

যুক্তরাজ্য এরই মধ্যে ৫০০০টি নাজবক্স মেশিন ও ৫৮ লাখ ডিসপোজেবল কার্টিজ কেনার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে বিবিসি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

এবার ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

Saiful Islam

মার্কিন নির্বাচনে বাইডেনকে আর্থিক সহায়তা দেয়ার প্রসঙ্গ এড়িয়ে গেলেন পুতিন

azad

না ফেরার দেশে স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি কুন হি

Mohammad Al Amin

নতুন করে ১৭ এলাকা দখলমুক্ত করলো আজারবাইজান

azad

হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরলেন কপিল দেব

azad

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনায় সুস্থ ৪২, আক্রান্ত ৩৭

azad