Views: 42

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

‘শত কোটিপতি ক্লাবে’ জাকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক : অ্যামাজনের জেফ বেজোস ও মাইক্রোসফ্টের বিল গেটসের তথাকথিত ‘শত কোটিপতি ক্লাবে’ প্রবেশ করলেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জারাকবার্গ।

নতুন সংক্ষিপ্ত ভিডিও শেয়ারিং অ্যাপ চালুর পরপরই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ বেড়ে একশ বিলিয়ন কিংবা ১০ হাজার কোটি ডলারের ঘরে পৌঁছেছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিতর্কিত চীনা অ্যাপ টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে বুধবার (৫ আগস্ট) যুক্তরাষ্ট্রে ইনস্টাগ্রাম রিলস চালুর ঘোষণা দেয় ফেসবুক। পরদিন বৃহস্পতিবার (৬ আগস্ট) ফেসবুকের শেয়ার আরও ছয় শতাংশ বেড়ে যায়। এখনও কোম্পানির ১৩ শতাংশ মালিকানা জাকারবার্গের হাতে।


কোম্পানির আকার ও ক্ষমতা এবং নিজেদের বর্ধমান সম্পদের কারণে প্রযুক্তি খাতের মহারথীরা সম্প্রতি আলোচনার পাদপ্রদীপে রয়েছেন। করোনাভাইরাসের লকডাউন ও বিধিনিষেধের সবচেয়ে বড় উপকারভোগীদের মধ্যে রয়েছে ফেসবুক, অ্যামাজন, অ্যাপল ও গুগল।

কারণ এই সময়ে মানুষ অনেক বেশি অনলাইনে কেনাকাটা করেছে, ভিডিও দেখেছে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে কাটিয়েছে। ব্লুমবার্গের হিসাবে, এ বছর জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ বেড়েছে ২২ বিলিয়ন বা দুই হাজার ২০০ কোটি ডলার, যেখানে জেফ বেজোসের বেড়েছে ৭৫ বিলিয়ন বা সাত হাজার ৫০০ কোটি ডলার।

টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ফেসবুকের মালিকানাধীন ইন্সটাগ্রামের আওতায় নতুন ভিডিও শেয়ারিং অ্যাপ রিলস চালু করার জন্য এর চেয়ে মহার্ঘ সময় আর হতে পারত না। কারণ পরদিনই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ভাষায় ‘যুক্তরাষ্ট্রে টিকটকের হুমকি’ মোকাবেলায় নতুন একটি নির্বাহী আদেশ জারি করেন। যুক্তরাষ্ট্রের শীর্ষ পাঁচ প্রযুক্তি কোম্পানি অ্যাপল, অ্যামাজন, অ্যালফাবেট (গুগলের মালিক), ফেসবুক ও মাইক্রোসফ্ট মিলে যে বাজারমূল্য রয়েছে তা দেশটির মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৩০ শতাংশ।


আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

Saiful Islam

ট্রাম্পের বিরুদ্ধে জোর পূর্বক চুমু দেয়ার অভিযোগ!

Saiful Islam

শ্রমিক সংকটে মালয়েশিয়া : পামঅয়েল উৎপাদন ব্যাহত

Sabina Sami

রাশিয়ায় ফার্মেসিতে করোনার ওষুধ বিক্রির অনুমতি

Sabina Sami

ভিক্ষাবৃত্তির অপরাধে সৌদি আরবে ৪৫০ ভারতীয় আটক

globalgeek

স্কুল খোলার তিন দিনের মাথায়ই করোনায় আক্রান্ত শিক্ষার্থীরা!

rony