Views: 239

আন্তর্জাতিক

শিক্ষার্থীদের ঘুম থেকে ওঠার সময় বেঁধে দিল চীনা বিশ্ববিদ্যালয়

জুমবাংলা ডেস্ক : পড়ালেখা ও স্বাস্থ্য ভালো রাখার উদ্দেশ্যে শিক্ষার্থীদের সকালে ঘুম থেকে ওঠার সময় বেঁধে দিয়েছে চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়। বেঁধে দেয়া সময়ের পরে ঘুম থেকে উঠলে শিক্ষার্থীদের শাস্তি ভোগ করতে হবে। উইবোর ভিডিওর বরাত দিয়ে এখবর দিয়েছে ডেইলি মেইল।

সাংহাই বিশ্ববিদ্যালয়ের নিয়মে বলা হয়েছে, সকাল ৮ টার বেশি সময় ঘুমনো যাবে না। যারা স্নাতক হয়নি, তাদের জন্য এই নীতি নির্ধারণ করা হয়েছে। আর যারা স্নাতকোত্তরের ছাত্র, তারা এক ঘণ্টা বেশি ঘুমানোর সময় পাবেন। হোস্টেলের কেয়ারটেকাররা ঘুরে দেখবেন, কেউ নিয়ম ভাঙছে কিনা। নিয়ম ভাঙলেই শাস্তি।


সাংহাই ইউনিভার্সিটিতে স্নাতক স্তরে পড়াশোনা করেন অন্তত ২০ হাজার শিক্ষার্থী। স্নাকোত্তরে রয়েছে ১৬ হাজার ৫০০ শিক্ষার্থী।

ইউনিভার্সিটির নিয়ম অনুযায়ী, প্রত্যেকদিন ঠিক সময়ে ঘুম থেকে উঠে পড়তে হবে শিক্ষার্থীদের। এছাড়া নিজের বেড ছাড়া অন্য কোনো বেড খালি থাকলেও সেখানে ঘুমানো যাবে না। এতে সোশ্যাল বিহেভিআওয়ার অ্যাকাউন্ট থেকে ১৫ পয়েন্ট কাটা যাবে। আর এভাবে পয়েন্ট কমে গেলে স্কলারশিপ পেতে অসুবিধা হবে।

তবে এই নিয়ম এরই মধ্যে আলোচনায় উঠে এসেছে। অনেক শিক্ষার্থীরা বলছেন যে, প্রজেক্ট শেষ করতে তাদের রাতে অনেকক্ষণ জেগে থাকতে হয়, ফলে সকালে ওঠাটা তাদের কাছে শাস্তি। তারা এই নিয়মে রীতিমত আতঙ্কিত। কারণ অনেক সময় তাদের সারারাত জেগে থাকতে হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

১০ টাকায় এক প্লেট বিরিয়ানি, ৫০০ প্লেট বিক্রি হতেই পুলিশ

globalgeek

ট্রাম্প নোংরা বলায় ক্ষেপেছেন ভারতীয়রা

Sabina Sami

উইঘুর মুসলিমদের নিয়ে নিয়ে সোচ্চার কানাডা, প্রতিবাদ চীনের

mdhmajor

আমেরিকায় রাজনীতির লড়াইয়ে নারীদের সামনে যেধরনের সমস্যা

Sabina Sami

এস-৪০০ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও বিবাদে জড়াচ্ছে তুরস্ক?

Saiful Islam

লিবিয়ার যুদ্ধবিরতি চুক্তি ‘বিশ্বাসযোগ্য’ নয়: এরদোগান

Saiful Islam