Views: 61

লাইফস্টাইল

শিশুর কান্না থামবেন যেভাবে


লাইফস্টাইল ডেস্ক : শিশুর ভাষা কান্না। খিদে পেলে শিশু কান্না শুরু করে। আবার খারাপ লাগার অনুভূতিও কান্নায় প্রকাশ পায়। শিশুর অতিরিক্ত কান্নায় অনেক সময় মা-বাবা চিন্তিত হয়ে পড়েন। তাকে স্বাভাবিক করতে নানা চেষ্টা করে থাকেন।

শিশু যেহেতু কথা বলতে পারে না, তাই কান্নাই তার অনুভূতি প্রকাশের মাধ্যম। কান্নার মাধ্যমে তারা ক্ষুধা, কষ্ট, ঘুম, অস্বস্তি, ভয় কিংবা অন্য কোনো প্রয়োজনকে প্রকাশ করে। এ কারণে শিশুর কান্নায় চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। তবে অতিরিক্ত কান্নাকাটি করলে সেটি ভাববার বিষয়। সে ক্ষেত্রে কীভাবে শিশুকে স্বাভাবিক করবেন তার কৌশল সম্পর্কে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ড স্কাইয়ে কতটুকু উপায় সম্পর্কে বলা হয়েছে। আসুন জেনে নিই সেই সম্পর্কে:-


শিশুকে কোলে নিয়ে আলতো করে হাত চাপড়ে তাকে আশ্বস্ত করুন যে, সে একদম ঠিক আছে। তার ভয়ের কিছু নেই। মা-বাবা তার পাশে আছে।

শিশুর অবস্থান পরিবর্তন করুন। শোয়া অবস্থায় শিশু কান্না করলে তাকে বসিয়ে দিন। বসা অবস্থায় কান্না শুরু করলে তাকে নিয়ে একটু হাঁটাহাঁটি করুন। দেখবেন স্বাভাবিক হয়ে গেছে।

অনেক সময় খেলনা পেলে শিশুর কান্না থেমে যায়। প্রথমে সেই চেষ্টা করে দেখুন।

ছোট্ট সোনামুনি কাঁদলে তার সামনে যে কোনো গান করুন বা আপনার পছন্দের একটি কবিতা বলতে পারেন। ঘুমপাড়ানি গান গুনগুন করেও করতে পারেন। দেখবেন আপনার সন্তান ধীরে ধীরে শান্ত হয়ে যাবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ঘরেই বসেই তৈরি করুন চিকেন স্টাফড

Mohammad Al Amin

যেসব খাবার থেকে ক্যালসিয়াম পাওয়া যায়

Mohammad Al Amin

প্রতিদিন ঘি খাওয়ার কিছু উপকারিতা

Mohammad Al Amin

জাহান্নামের আজাব থেকে বাঁচার ছোট্ট আমল ও দোয়া

Sabina Sami

যেসব নিয়ম মানলে বাড়বে না ওজন

Shamim Reza

সকাল না দুপুর, ওজন কমাতে কখন খাবেন?

Sabina Sami