in ,

শ্রমিকদের ঢাকায় ফেরার পরিস্থিতির জন্য সরকার প্রস্তুত ছিল না: ফরহাদ হোসেন

জুমবাংলা ডেস্ক: শ্রমিকদের ঢাকায় ফেরা পরিস্থিতির জন্য সরকার প্রস্তুত ছিল না বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেছেন, ঢাকার বাইরে থেকে হাজার হাজার শ্রমিক রাজধানীতে ফেরার কারণে যে পরিস্থিতির তৈরি হয়েছে তার জন্য সরকার প্রস্তুত ছিল না।

আজ (১ আগস্ট) বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

পোশাক শ্রমিকদের ঢাকায় আসার ঢল নিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন কারণে এই পরিস্থিতি তৈরি হতে পারে: যার মধ্যে একটি হচ্ছে শ্রমিকরা চাকরি চলে যাওয়ার ভয়ে হয়তো রাজধানীমুখী হয়েছে, অথবা যেসব কারখানা শীর্ষ স্থানে নেই তারা হয়তো তাদের সংগঠনের শর্ত মানেনি, যে কারণে তারা শ্রমিকদের চলে আসার নির্দেশ দিয়েছে।

ফরহাদ হোসেন আরও বলেন, ‘তারা (শ্রমিকরা) আসা শুরু করলে একটা পরিস্থিতির তৈরি হয়, যার জন্য সরকার প্রস্তুত ছিল না, অথবা তারা দায়িত্বশীলভাবে এটা করবে, সেটাই আমাদের ধারণা ছিল।’

তিনি বলেন, বড় কারখানাগুলো শর্ত মানলেও ছোট ছোট কিছু কারখানা হয়তো শর্ত রাখতে পারেনি।

কারখানা খোলার শর্তে সরকার বলেছিল যে, শুধু ঢাকা এবং এর আশেপাশে থাকা শ্রমিকদের নিয়ে সীমিত পরিসরে কারখানা খোলা যাবে।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, “তাদেরকে (তৈরি পোশাক কারখানার মালিক) সরকার খুব স্পষ্টভাবে বলে দিয়েছিল যে তারা কী করবে, কিন্তু তারা ফেল করেছে।”

“বিজিএমইএ এবং বিকেএমইএ যে তারা তাদের কমিটমেন্টে ফেল করলো, সেটা কী কী কারণে হলো, সেটা তারাও দেখবে আমরাও দেখবো,” বলেন তিনি।


Fiver best placte to make money from home