Views: 182

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

সংবাদ প্রকাশের জন্য টাকার দাবি ভারতেও, গুগলকে চিঠি

গুগল

আন্তর্জাতিক ডেস্ক: নিজেদের প্লাটফর্মে সংবাদ কন্টেন্ট প্রকাশের জন্য গুগল ও ফেসবুকের কাছ থেকে অর্থ আদায় করতে দুইদিন আগে আইন পাস করেছে অস্ট্রেলিয়া। আর এবার তার রেশ ধরে একই দাবি উঠেছে ভারতেও। নিজ প্লাটফর্মে সংবাদ প্রকাশের জন্য গুগলের কাছে অর্থ দাবি করা হয়েছে, দেওয়া হয়েছে চিঠিও। খবর হিন্দুস্তান টাইমস এবং টাইমস অব ইন্ডিয়ার।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সংবাদ প্রকাশ বা শেয়ারের জন্য অর্থ আদায়ের বিধান রেখে অস্ট্রেলিয়ায় আইন পাসের পর বিষয়টি নিয়ে সরব হয়েছে দ্য ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি (আইএনএস)। নিজেদের প্লাটফর্মে সংবাদমাধ্যমের প্রকাশিত খবর শেয়ার করার জন্য সুষ্ঠুভাবে বিজ্ঞাপনের আয় বণ্টন করতে গুগলকে আনুষ্ঠানিকভাবে চিঠিও দিয়েছে তারা।

ভারতে গুগল’র কান্ট্রি ম্যানেজার সঞ্জয় গুপ্তকে লেখা চিঠিতে আইএনএস’র সভাপতি এল আদিমুলাম জানিয়েছেন, গুগলের উচিত বিজ্ঞাপনের মোট রাজস্বের ৮৫ শতাংশ প্রকাশককে দেওয়া। সংবাদমাধ্যম যে খবর প্রকাশ করে, সেটার জন্য তথ্যপ্রযুক্তি সংস্থার টাকা দেওয়া উচিত। তথ্য সংগ্রহ এবং যাচাইয়ের মাধ্যমে পাঠকের জন্য খবর প্রস্তুত করতে যথেষ্ট ব্যয় করে হাজার-হাজার সাংবাদিক নিয়োগ করে থাকে সংবাদমাধ্যমগুলো।

এছাড়া রেজিস্ট্রার্ড নিউজ পাবলিশার্সের এডিটোরিয়াল কনটেন্টকে বাড়তি গুরুত্ব দেওয়ার বিষয়টিও চিঠিতে উল্লেখ করেছে আইএনএস। সেই পরিস্থিতিতে প্রকাশকদের মুনাফার অংশ বাড়িয়ে ৮৫ শতাংশ করার পাশাপাশি মুনাফা সংক্রান্ত রিপোর্টের ক্ষেত্রেও স্বচ্ছতা আনার জন্য গুগলের প্রতি অনুরোধ জানিয়েছে তারা।

এর আগে নিজেদের প্লাটফর্মে সংবাদ প্রচারের কারণে গুগল ও ফেসবুকের কাছ থেকে টাকা আদায়ের বিধান রেখে নতুন একটি আইন পাস করে অস্ট্রেলিয়া। বিশ্বের প্রথম দেশ হিসেবে আইনটি পাস করে দেশটি। তবে এই আইনের তীব্র বিরোধিতা করে যুক্তরাষ্ট্রের এই দু’টি টেক জায়ান্ট।

বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নতুন এই আইনের কারণে নিজেদের প্লাটফর্মে নিউজ কন্টেন্ট শেয়ার করতে অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমগুলোকে বেশ বড় পরিমাণের অর্থ পরিশোধ করতে হবে ফেসবুক ও গুগলকে। এছাড়া অস্ট্রেলিয়াকে অনুসরণ করে বিশ্বের আরও অনেক দেশই একই ধরনের আইন তৈরি করতে পারে বলেও জানিয়েছিল সংবাদ মাধ্যমটি।

নতুন পাস হওয়া এই আইনটিতে বলা হয়েছে, অর্থ ভাগাভাগি নিয়ে সংশ্লিষ্ট সংবাদমাধ্যম এবং ফেসবুক, গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে। তবে আলোচনার মাধ্যমে উভয়পক্ষ কোনো সমাধান বা সিদ্ধান্তে পৌঁছাতে ব্যর্থ হলে তাদেরকে আইন অনুযায়ী শুনানি বা বিচারের আওতায় আনা যাবে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ডিজিটল মাধ্যমে থাকা যেকোন খবর গুগল সার্চ করে পাঠকের সামনে তুলে ধরে। এছাড়া ওই সংবাদ গুগলের প্ল্যাটফর্মে থেকে যায়। সংবাদটি যদি খুব জনপ্রিয় হয়, তখন সেই সংবাদের জন্য গুগল বিজ্ঞাপনও পেতে শুরু করে। বড় বড় বিভিন্ন সংস্থা গুগলকে ওই সংবাদের জন্য বিজ্ঞাপন দেয়।

সেই বিজ্ঞাপন থেকে অর্জিত রাজস্বের একটি অংশ চেয়ে আগেই আইন পাস করেছে অস্ট্রেলিয়া। এবার টাকার ভাগ চাইছে ভারতও। অস্ট্রেলিয়ার সিদ্ধান্ত গুগল মোটামুটি মেনে নিয়েছে। এখন ভারতের দাবির বিষয়ে টেক জায়ান্ট কী সিদ্ধান্ত গ্রহণ করে- সেটাই এখন দেখার বিষয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার

Saiful Islam

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার চেক প্রজাতন্ত্রের

Mohammad Al Amin

পৃথিবীর বাইরে প্রথম হেলিকপ্টার উড়াতে যাচ্ছে নাসা

Shamim Reza

আফগানিস্তানে তারাবির নামাজে গুলি, ৮ ভাই নিহত

Shamim Reza

মাস্ক পরা লাগবে না ইসরায়েলে, খুলে গেল স্কুল

Shamim Reza

সৌদি পরমাণু কর্মসূচি আটকে তোড়জোড় মার্কিন কংগ্রেসে

Shamim Reza