Views: 274

লাইফস্টাইল

সকালের নাস্তায় যেসব খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর


লাইফস্টাইল ডেস্ক : সকালে ঘুম থেকে উঠে সুস্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর নাস্তা করতে হয়। এক্ষেত্রে জেনে নেয়া উচিত কোন কোন খাবার সকালের নাস্তা হিসেবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

চিকিৎসকরা বলেন সকালের খাবার সুষম হওয়া জরুরি। এতে দিনের শুরুটাও ভালো হয়, হজমশক্তিও অটুট থাকে। যদি ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে লোক কার্ব খাবার দিয়ে শুরু করতে হবে দিন। ওটস এক্ষেত্রে দারুণ একটা অপশান হতে পারে।


সকালের খাবারে সযত্নে এড়িয়ে যেতে হবে মিষ্টি, পেস্ট্রি এই ধরণের খাবার। কারণ এতে একদিকে যেমন শর্করার পরিমাণ বাড়ে রক্তে তেমনই বাড়ে টক্সিনের মাত্রাও।

স্বাস্থ্যবিশেষজ্ঞরা মনে করেন খালিপেটে প্রাতরাশের জন্য ময়দা থেকে তৈরি যে কোনও খাবারই বর্জনীয়।

সকালের নাস্তা মাংস না থাকাই ভালো। পুষ্টিবিদরা বলছেন, এর ফলে ক্যানসারেরও ঝুঁকি থাকে। শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায়।

সকালের নাস্তা মাংস না থাকাই ভালো। পুষ্টিবিদরা বলছেন, এর ফলে ক্যানসারেরও ঝুঁকি থাকে। শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায়। সমস্যা হতে পারে হজমেরও। এই ধরনের কার্বোহাইড্রেটে নাইট্রেট বেশি থাকায় সহজে ত্বক বুড়িয়ে যায়।

সকালে ফলের রস বেশ সহজপাচ্য। তবে লেমোনেড জুস বা অ্যালকোহল রয়েছে এমন পানীয় হিতে বিপরীত ঘটায়। হজম শক্তি নষ্ট হয়, সরাসরি চাপ পড়ে পাকস্থলী ও লিভারে। বরং শাকসবজি বা ফলের রস দিয়ে শুরু করুন দিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ঘরে বসেই তৈরি করুন রেড ভেলভেট বিস্কুট

Mohammad Al Amin

পঁচা ডিম কিভাবে চিনবেন

Shamim Reza

ওজন কমাতে সাহায্য করে ডিম

Mohammad Al Amin

ডায়বেটিস বাড়ার মূল কারন

Mohammad Al Amin

রাতে ভালো ঘুম পেতে এই ৪টি অভ্যাস গড়ে তুলুন

Mohammad Al Amin

সুস্থ থাকতে সকালে ঘুম থেকে উঠেই পান করুন লেবু পানি

Mohammad Al Amin