সফল ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটর রাফায়াত রাকিব

জুমবাংলা ডেস্ক : রাফায়াত রাকিব (জন্ম ১৫ই মে ১৯৯১) একজন বাংলাদেশী কনটেন্ট ক্রিয়েটর এবং এন্টারটেইনার যিনি তার ভ্লগ এবং অন্যান্য কনটেন্ট দ্বারা পরিবর্তনের সন্ধানে বর্তমান প্রজেন্মের কাছে একটি নতুন দৃষ্টিভঙ্গি উপস্থাপন করার চেষ্টা করে চলেছেন। ঢাকায় জন্মগ্রহণ ও বেড়ে ওঠা তাঁর, এক উজ্জ্বল শিক্ষাগত পটভূমি ছিল। তিনি উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ থেকে এস.এস.সি এবং রাজউক উত্তরা মডেল কলেজ থেকে এইচ.এস.সি পাস করেছেন। নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে এইচআরে বিবিএ এবং মার্কেটিংয়ে মেজর করে স্নাতক শেষ করার পর, তিনি ৮ বছর ধরে বিভিন্ন এমএনসিতে এইচআর ম্যানেজার হিসাবে চাকরি করেন।

শৈশবকাল থেকেই, তিনি ভিডিও ক্যামেরা এবং এর কাজ করার পদ্ধতিতে সর্বদা মুগ্ধ ছিলেন। তাঁর প্রথম ক্যামেরাটি একটি উপহার ছিল, যা তিনি তার বাবার কাছ থেকে পেয়েছিলেন। কনটেন্ট ক্রিয়েটর হিসাবে তাঁর যাত্রা শুরু হয় 2014 সালে ফেসবুকের মাধ্যমে এবং তাঁর ইউটিউব চ্যানেল ‘ShowoffsDhk’ দিয়ে। এমন অঞ্চলে ক্যারিয়ার শুরু করা যেখানে ওয়াইফাই এবং ইন্টারনেট সবেমাত্র চালু হয়েছিল, ব্যাপারটা মোটেও সহজ ছিল না তখন।

ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটর হিসাবে তাঁর আত্মপ্রকাশের পর থেকে তিনি তার বহুমুখিতার জন্য সুপরিচিত। যদিও তিনি মজাদার বিনোদনমূলক কনটেন্ট তৈরি শুরু করেছিলেন, পরবর্তীতে তিনি ব্যঙ্গাত্মক মন্তব্য শৈলীর দিকে চলে যান। এখন, তাঁর কাছে সমস্ত ধরণের শ্রোতার জন্য কনটেন্ট রয়েছে: রোস্টিং থেকে শুরু করে ভ্লগ, এমনকি গেমিং পর্যন্ত। বর্তমানে তাঁর চারটি ইউটিউব চ্যানেল রয়েছে। তিনি ShowoffsDhk-তে তার রিএকশন ভিডিওগুলো, Rafayat R-এ তার লাইফস্টাইল ভ্লগ, Tumi Ami R Gaming-এ লাইভ গেমিং স্ট্রিম এবং ‘Magna Golpo’ নামক ইউটিউব চ্যানেলে তার পডকাস্টগুলো আপলোড করেন। তাছাড়া তাঁর ফেসবুক পেজ রয়েছে ‘ShowoffsDhk’, ‘Rafayat R’, ‘Tumi Ami R Gaming’, এবং ‘Magna Golpo’ নামে। তাঁর পডকাস্ট, ‘Magna Golpo’ তার ওয়েবসাইটেও আপলোড করা হয়েছে ( https://magnagolpo.com)।

এ ছাড়া রাফায়াত রাকিব কিছু আন্তর্জাতিক পাশাপাশি কিছু বাংলাদেশী ব্র্যান্ডের সাথেও কাজ করছেন। Airtel, Greenphone, Banglalink-এর মতো সুপরিচিত টেলিযোগাযোগ ব্র্যান্ডের সাথে শুরু করে তিনি Toffee-এর মতো বিভিন্ন OTT প্ল্যাটফর্ম ও আরও অনেক সংস্থার সাথে কাজ করছেন। কয়েকটি উল্লেখযোগ্য রয়েছে Ghoori Learning, BBC Learning, Foodpanda, Pathao, bKash, UNICEF, Burger King, Daraz, Alesha Mart, Oppo Mobile, Vivo Bangladesh, Realme, British American Tobacco ইত্যাদি। যারা কনটেন্ট ক্রিয়েশনে তাদের ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখছেন তাদের এবং আরও অনেককে সহায়তা করার জন্য কনটেন্ট তৈরির জন্য ghoorilearning.com এ অনলাইন কোর্স নিচ্ছেন রাফায়াত রাকিব ।

মানুষকে হাসানো বাদেও, রাফায়াত রাকিব তার ভ্লগ এবং তার গ্রুপ, জীবনমুখী গ্যাংয়ের মাধ্যমে সমাজে নেতিবাচকতা রোধ করতে সর্বদা ইতিবাচকতার পক্ষে ছিলেন। তার প্রধান লক্ষ্যের একটি হলো আন্তর্জাতিক স্তরে তার দেশকে সমুন্নত করা। বর্তমানে তিনি একটি আসন্ন প্রকল্পে কাজ করছেন যেখানে তিনি বাংলাদেশের ৬৪টি জেলায় ভ্রমণের পরিকল্পনা করছেন। তিনি দেশের সৌন্দর্য অন্বেষণ করতে এবং একই সাথে অজানা অধিনায়কদের খুঁজে বের করতে চান। নব্বই দশকের একজন হওয়ার কারণে, তিনি সর্বদা তাঁর জীবনমুখী গল্পের মাধ্যমে শৈশবের রঙিন স্মৃতিগুলিকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করেন। যদিও তিনি তার শৈশব এবং সংস্কৃতি নিয়ে গর্বিত, তিনি বর্তমান প্রজন্মের স্বাদ এবং মানসিকতা জানতে ও বুঝতে চান। দেশের অন্যান্য অনেক লোকের বিপরীতে যারা এই প্রজন্মকে হতাশাগ্রস্থ হিসাবে দেখেন, রাফায়াত এই প্রজন্মের মধ্যে যে সম্ভাবনা লুকিয়ে আছে এবং তারা আরও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার যে স্বপ্ন দেখে তার উপর জোরালো বিশ্বাস রাখেন।


জুমবাংলানিউজ/এসআর