বিজ্ঞান ও প্রযুক্তি

সবচেয়ে বেশি ক্ষতিকারক রেডিয়েশন ছড়ায় যেসব মোবাইল ফোন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোন থেকে ছড়ানো রেডিয়েশন বা তেজস্ক্রিয়তা মানবদেহের জন্য ক্ষতিকর এ কথা কমবেশি সবাই জানি।শরীরের কাছাকাছি থাকার ফলে এই ফোন থেকে বেরিয়ে আসা রেডিয়েশনও প্রবেশ করছে আমাদের দেহে। ভবিষ্যতে তা দেহের মারাত্মক ক্ষতি করতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা । তেজস্ক্রিয়তার ফলে ব্রেইন টিউমার, ক্যানসার ও আলঝেইমারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায় বহুগুণ।
ফোন
সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দাবি করা হয়, এ তেজস্ক্রিয়তা সবচেয়ে বেশি ছড়ায় চীনের উৎপাদিত স্মার্টফোন। বিশেষ করে দেশটির শাওমি করপোরেশনের তৈরি কয়েকটি ফোনে মারাত্মক তেজস্ক্রিয়তার উপস্থিতি দেখতে পেয়েছেন গবেষকরা। সবচেয়ে কম ক্ষতিকর রশ্মি নির্গমনের তালিকায় শীর্ষে আছে স্যামসাং। বিশেষ করে স্যামসাং গ্যালাক্সি নোট-এইট এবং জেডটিই অ্যাক্সন এলিট স্মার্টফোন সবচেয়ে কম ক্ষতিকর রশ্মি নির্গত করে।এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম ফোর্বস।

প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে বেশি বিপজ্জনক স্মার্টফোনগুলোর একটি তালিকা প্রকাশ করেছে জার্মানির ফেডলার অফিস অব রেডিয়েশন। তারা ১৬টি কোম্পানির উৎপাদিত মোবাইল ফোনের তালিকা প্রকাশ করে।

সবচেয়ে বেশি রেডিয়েশন ছড়ানোর তালিকায় শীর্ষে রয়েছে শাওমির গর অ১। এই ফোনের এসএআর রেট প্রতি কেজিতে ১ দশমিক ৭৫ ওয়াট। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে শাওমির আরেক ফোন গর গধী৩। এই মডেলের ফোনের এসএআর রেট প্রতি কেজিতে ১ দশমিক ৫৮ ওয়াট।

এর পরেই রয়েছে ওয়ান-প্লাস সিক্স টি, এই ফোনের এসএআর রেট প্রতি কেজিতে ১.৫৫ ওয়াট।চতুর্থ স্থানে রয়েছে এইচ টি সি এর ইউ-১২ লাইফ। এই ফোনের এসএআর রেট প্রতি কেজিতে ১.৪৮ ওয়াট। এরপরে রয়েছে আবার একটি শাওমির ফোন – শাওমি মিক্স-৩। এই ফোনের এসএআর ভ্যালিউ প্রতি কেজি ১.৪৫ ওয়াট। গুগল পিক্সেল থ্রি এক্স এল ফোন থেকে প্রতি কিলোগ্রামে ১.৩৯ ওয়াট রেডিয়েশন বের হয়।৮ নম্বরে রয়েছে গর নাইন/ নাইন এসই। এই ফোন থেকে প্রতি কিলোগ্রামে ১.৩৯ ওয়াট রেডিয়েশন বের হয়।

এরপরে রয়েছে আইফোন-৭। এই ফোন থেকে প্রতি কিলোগ্রামে ১.৩৮ ওয়াট রেডিয়েশন বের হয়।এই তালিকায় ১৬টি ফোনের মধ্যে ৬টি ফোন শাওমির। এছাড়াও তালিকায় রয়েছে আইফোন-৮,এইচ টি সি ডিজায়ার টুয়েলভ/টুয়েলভ প্লাস, জেড টি ই অ্যাক্সন সেভেন মিনি, গুগল পিক্সেল-৩।



জুমবাংলানিউজ/এসওআর




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ