Views: 28

অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

টেকসই উন্নয়নের দিকে নজর দিতে বাংলাদেশকে পরামর্শ জাইকার

প্রতীক মুস্তাফিজ : বিদায়ী বছর ২০১৯ সালের জুন মাসে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা ব্যয় ধরে বাজেট পেশ করেছিলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশের ইতিহাসে এ ধরনের বড় বাজেটের মধ্য দিয়ে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ ঘটিয়েছে।  গত ১০ বছরে বড় বাজেটের মোটা অংকের টাকা দেশের অবকাঠামো উন্নয়নের মেগা প্রকল্পগুলোতে ব্যয় করেছে সরকার। এতে যেমন সরকারি কোষাগারের নগদ অর্থ ব্যয় হয়েছে তেমনি এতে অর্থায়ন করে সরকারকে সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক, জাইকার মতো দাতা সংস্থাগুলো।


সম্প্রতি বাংলাদেশের বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প নিয়ে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিনের সাথে আলোচনা করেন জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ হিরাতা হিতোশি।

হিরাতা হিতোশি জানান, বাংলাদেশ বিশ্বের জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর অন্যতম। এ জন্য জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, অবকাঠামো নির্মাণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে জাইকা বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায়।

তিনি বলেন, সব ক্ষেত্রেই টেকসই উন্নয়ন জাইকার অগ্রাধিকার। ডেল্টা প্ল্যান গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে হিরাতা হিতোশি বলেন, ডেল্টা প্ল্যান বাস্তবায়নেও জাইকার সহযোগিতা অব্যাহত থাকবে।

জাইকার চিফ রিপ্রেজেনটেটিভকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে এ ধরনের পারস্পরিক আলোচনা চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী শাহাব উদ্দিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

পিছিয়ে যাচ্ছে আগামী এসএসসি পরীক্ষা!

Shamim Reza

ছবিতে দেখুন এমপি হাজী সেলিমপুত্রের বাসায় র‌্যাবের অভিযান

mdhmajor

মাথা নোয়াল ফ্রান্স, আরব দেশগুলোকে পণ্য বয়কট বন্ধের আর্জি

globalgeek

এমপি হাজী সেলিমপুত্রের আরও একটি টর্চার সেলের সন্ধান, যা পাওয়া গেল

mdhmajor

১ জোড়া স্যান্ডেল, ১২০০ পিস ইয়াবা ও ১ জন আল আমিন

Shamim Reza

কারাগারে নেওয়া হচ্ছে হাজী সেলিমের ছেলে ইরফানকে

Saiful Islam