Technology News বিজ্ঞান ও প্রযুক্তি

সরকারি হ্যাকারদের নজরে বিশ্বের ১২ হাজার ব্যক্তি: গুগল

গত তিন মাসে বিশ্বের ১২ হাজার মানুষ সরকারি পৃষ্ঠপোষকতায় হ্যাকারদের নজরে পড়েছিল। তবে আগেই তাদের সতর্ক করে দিয়েছিল সার্চ ইঞ্জিন গুগল।

ফোর্বস জানায়, গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ জুলাই থেকে সেপ্টেম্বরে হ্যাকারদের নজরদারিতে থাকা ব্যবহারকারীদের একটি তালিকা প্রকাশ করে।

এতে দেখা যায়, ১৪৯ দেশের ১২ হাজার লোককে তারা সতর্ক করে। সরকারি পৃষ্ঠপোষকতায় হ্যাকাররা তাদের গুগল অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করে।


হ্যাক করার এসব প্রচেষ্টার ৯০ শতাংশই ছিল জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে নেওয়া। যার অধিকাংশই ঘটেছে আমেরিকায়।

সরকারি পৃষ্ঠপোষকতায় এসব হ্যাকের ঘটনায় সবচেয়ে ঝুঁকির মুখে আছেন সাংবাদিক, মানবাধিকার সংগঠক, রাজনৈতিক সংশ্লিষ্ট ব্যক্তি।

এদিকে হ্যাকের ঘটনা থেকে বাঁচতে গুগল তাদের অ্যাডভান্স প্রটেকশান প্রোগ্রামে (এপিপি) সাইন করার পরামর্শ দিয়েছে। এর ফলে ইউএসবি এবং ব্লুটুথ আপনার ডিভাইসে প্রবেশ করালেও গুগল অ্যাকাউন্ট হ্যাক করা সম্ভব হবে না।

হ্যাকারদের কাছে পাসওয়ার্ড চলে গেলেও অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না তারা। কারণ এপিপির ফলে সিক্রেট কি’র মাধ্যমে আপনার ডিভাইস নিয়ন্ত্রণ থাকবে আপনার হাতেই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

বিশ্বের প্রথম মুসলিম দেশের ‘মঙ্গল’-এ অভিযান

rony

করোনা প্রতিরোধে দই, বাঁধাকপি উপকারী : গবেষণা

Sabina Sami

ফেসবুকে বিজ্ঞাপন দেবে না কোকা–কোলা

Shamim Reza

৬৮০০ বছর পর কাল থেকে দেখা যাবে ধূমকেতু ‘নিওওয়াইস’

Saiful Islam

বাজারে কোন ব্র্যান্ডের কোন মোটর সাইকেলের দাম কত জেনে নিন

Shamim Reza

চীনের গোপন তথ্য ফাঁস করলেন পালানো বিজ্ঞানী

Shamim Reza