in

সাকিব না রাসেল, জানিয়ে দিলেন কলকাতার অধিনায়ক

স্পোর্টস ডেস্ক: আইপিএলের চলতি আসরের প্রথম এলিমিনেটরে বিরাট কোহলির ব্যাঙ্গালুরুকে উড়িয়ে দেওয়ার পর এবার কলকাতার প্রতিপক্ষ দিল্লি। বুধবার (১৩ অক্টোবর) যারা জিতবে তারাই ফাইনালে মুখোমুখি হবে ধোনির চেন্নাইয়ের। টানটান উত্তেজনার এই ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যাটে ভর করেই রয়্যাল চ্যালেঞ্জর্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে দারুণ জয় পেয়েছিল কলকাতা নাইট রাইডার্স। ফাইনালের লড়াইয়ে দিল্লির বিপক্ষে নামার আগে আন্দ্রে রাসেলের চোট থেকে সেরে ওঠা নিয়েও পাওয়া যাচ্ছে সুখবর। আর তাই নতুন গুঞ্জন, সাকিব না রাসেল আজ সুযোগ পাবেন কে?

তবে সব জল্পনার অবসান ঘটালেন কেকেআর কাপ্তান ইয়ন মরগ্যান। জানালেন, দিল্লির বিপক্ষে রাসেল নয়, সাকিবই খেলবে। তবে এও জানান, রাসেলের ফিটনেস নিয়েও আমরা নজর রাখছি। গত বছরও হ্যামস্ট্রিংয়ের চোট সারিয়ে দলে ফিরেছিল সে। এবারও প্রচুর পরিশ্রম করছে। আশা করছি শিগগিরই সে ফিরতে পারবে।

শেষ তিন ম্যাচে ব্যাটিং-বোলিংয়ের নিজের দায়িত্ব যথাযথভাবে পালনের মাধ্যমে রাসেলের অভাব বুঝতেই দেননি সাকিব। এলিমিনেটরের গুরুত্বপূর্ণ ম্যাচে বল হাতে ৪ ওভারে মাত্র ২৪ রান খরচ করেছেন সাকিব। পরে ব্যাটিংয়ে নেমে চাপের মধ্যেই ৬ বলে ৯ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন তিনি। তাই কলকাতার সাবেক অধিনায়ক গৌতম গম্ভীরও মনে করেন, সাকিব থাকতে এখনই রাসেলের প্রয়োজন নেই দলটিতে।

গম্ভীর বলেন, রাসেলকে শুধু তখনই দলে নেওয়া হোক, যখন যে পুরোপুরি ফিট হবে। অন্যথায় আপনার কাছে সাকিব তো আছেই সামলে নেওয়ার জন্য। বিশেষ করে এমন সব উইকেটে যেখানের আচরণ ভারত-বাংলাদেশের মতোই। সাকিব খুব ভালোভাবে জানে এখানে কীভাবে বোলিং করতে হয়।

গম্ভীর মনে করেন সাকিবকে দলে নেওয়ার ফলে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও এখন বেশ গভীরতা রয়েছে কলকাতার। সাকিবকে সাত নম্বরে নামানোকেও ইতিবাচক হিসেবেই দেখছেন তিনি।

এদিকে সর্বশেষ ম্যাচে অনবদ্য পারফরম্যান্সে প্রশংসার জোয়ারে ভাসছেন টাইগার এই অলরাউন্ডার। কলকাতার ফেসবুক পেজেও সাকিবকে মি. ফিনিশার বলে আখ্যায়িত করেছে। ম্যাচ জয়ের পরই সাকিবের থাম্বসআপে হাস্যজ্জ্বল ছবি ও তার ব্যাট-বল, প্যাড এবং হেলমেটের ছবি আপলোড করেছে কেকেআর। ক্যাপশনে লিখেছে, আমাদের ফিনিশার ও তার অস্ত্রগুলো।