Views: 180

লাইফস্টাইল

সামনে পূজা, ত্বকের যত্ন নিতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক: সারাবছর চুল ও ত্বকের প্রতি সেভাবে খেয়াল না রাখলেও উৎসব-অনুষ্ঠানের আগে অনেকেই রূপচর্চার দিকে ঝোঁকেন। কারণ উৎসবে-অনুষ্ঠানে প্রত্যেকেই নিজেকে সবচেয়ে সুন্দর দেখাতে চান। তাই পার্লারে যাওয়া, ব্যায়াম ও সুষম খাবার খাওয়ার দিকে সচেষ্ট হন।

সামনেই আসছে দুর্গাপূজার উৎসব। তবে করোনাকালে এখনও অনেকে পার্লারে যেতে স্বস্তি বোধ করছেন না। সেক্ষেত্রে উজ্জ্বল ও কোমল ত্বক পেতে বাড়িতেই বিভিন্ন ধরনের ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। যেমন-

হলুদ, মধু ও দুধের ফেস প্যাক

ত্বকে আর্দ্রতা বজায় রাখতে মধুর বিকল্প হয় না। অন্যদিকে হলুদে থাকা অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান ব্রণ, পিম্পলসহ ত্বকের নানা সমস্যা দূর করে। দুধ ত্বককে কোমল রাখে।

এই প্যাকটি তৈরি করতে হাফ চামচ গুঁড়া হলুদ, এক চামচ মধু এবং পরিমাণমতো কাঁচা দুধ ভালোভাবে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। প্রথমে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে এই প্যাকটি ভালভাবে গোটা মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


বেসন ও টক দইয়ের ফেস প্যাক

বেসন ও টক দইয়ের ফেস প্যাক তৈলাক্ত ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। বেসন ত্বকের বাড়তি তেল শুষে নেয় এবং দই ভিতর থেকে ত্বককে পরিষ্কার করে।

এজন্য ২ টেবিল চামচ বেসন এবং ১ টেবিল চামচ দই ভালভাবে মিশিয়ে প্যাক তৈরি করুন। এরপর ফেস প্যাকটি মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

টক দই, হলুদ এবং টমেটোর ফেস প্যাক

টক দই, হলুদ এবং টমেটোর ফেস প্যাক ত্বকের পোড়া ভাব দূর করতে এবং ত্বকের উজ্জ্বলতা ফেরাতে ভীষণ কার্যকরী। এজন্য একটি পাত্রে হাফ টেবিল চামচ গুঁড়ো হলুদ, ১ টেবিল চামচ টক দই এবং ১ টেবিল চামচ টমেটো পিউরি নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট বানান। এরপর ত্বকে এটি ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

গোলাপ জল ও চন্দন পাউডারের ফেসপ্যাক

চন্দন অ্যান্টিব্যাকটিরিয়াল গুণ সমৃদ্ধ। এটি ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে ত্বককে সুন্দর রাখতে অত্যন্ত কার্যকরী। আর, গোলাপজলও ত্বকের জন্য খুব উপকারী।

২ টেবিল চামচ চন্দন পাউডার এবং পরিমাণমতো গোলাপজল নিন। এই দুটো উপাদান ভালো করে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি ও গোলাপজলের ফেসপ্যাক

মুলতানি মাটি ও গোলাপ জলের ফেসপ্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুবই কার্যকরী। মুলতানি মাটি ও গোলাপ জল একসঙ্গে ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

তথ্যসূত্র: বোল্ড স্কাই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

খুব সহজেই ব্রণ দূর করার ঘরোয়া উপায়

Sabina Sami

পেঁয়াজের খোসার কিছু স্বাস্থ্য উপকারিতা

Mohammad Al Amin

সন্তানহীন দম্পতির সংখ্যা বাড়ছে

Shamim Reza

রক্তচোষা ছারপোকা থেকে বাঁচতে যা করবেন

Shamim Reza

লিভার পরিষ্কার রাখতে খান ফাইবার সমৃদ্ধ খাবার

Mohammad Al Amin

ফেসবুকে থাকুন নিরাপদে

azad