in

সারাদিন কেন ক্লান্ত হয়ে পড়ছেন বারবার?

লাইফস্টাইল ডেস্ক: অনেকেই সারাদিনের ক্লান্তি নিয়ে বিছানায় ঘুমাতে যান, আবার সকালেও ক্লান্তি নিয়ে ঘুম থেকে ওঠেন। তবে সঠিকমাত্রায় ঘুম হলেও কেন শরীর ক্লান্ত হয়ে পড়ে? এমন প্রশ্ন নিশ্চয়ই নিজেই নিজেকে করছেন!

আবার ঠিকমতো হয়তো খাচ্ছেন, তবুও শরীরে শক্তি পাচ্ছেন না, এমন শরীর নিয়েই অনেকে দিনের পর দিন কাটিয়ে দিচ্ছেন!

শুধু আপনি নন, বর্তমানে অনেকেই এমন সমস্যায় ভুগছেন। তবে এমনটি হওয়ার কারণ কী? সারাদিন কেন ক্লান্ত হয়ে পড়ছেন বারবার?

বিশেষজ্ঞদের মতে, বেশ কিছু কারণে ক্লান্তি আসতে পারে শরীর ও মনে। তবে শহরবাসীদের মধ্যে সবচেয়ে বেশি যেসব কারণে ক্লান্ত হওয়ার সমস্যা দেখা দিচ্ছে, তেমন ৫ কারণ জেনে নিন-

  • অনিয়ম করে খাবার খেলে এর প্রভাব ঠিকই শরীরে পড়বে। ঠিক মতো খাবার না খেলে সহজে ক্লান্তি কাটানো কঠিন। যখন ক্ষুধা লাগছে তখন না খেয়ে বরং নির্দিষ্ট সময় মেনে খাবার খান। তাহলে শরীর পুষ্টি পাবে। সময়মতো না খেলে শরীর সঠিক মাত্রায় পুষ্টিও পায় না। ফলে কর্মশক্তি কমতে থাকে।
  • বর্তমানে ছোট-বড় সবাই কমবেশি ফোন ও কম্পিউটারের মতো নানা ডিভাইস ব্যবহার করেন। এসব ব্যবহারের কারণে ঘুম কমেছে। তাই প্রয়োজন মতো বিশ্রাম পাচ্ছে না শরীর। ক্লান্তিও কাটছে না।
  • শরীরের ওজনের উপরও নির্ভর করে আপনার কর্মশক্তি। ওজন বাড়লে যে কোনো কাজ করতে গেলে বেশি ক্লান্ত হয়ে পড়বেন। ফলে অনেক বেশি শক্তি ক্ষয় হবে। তাই স্থূলতার কারণেও কাটতে চায় না ক্লান্তি।
  • অতিরিক্ত মানসিক চাপ থাকলেও এর প্রভাব পড়ে শরীরের উপর। এক্ষেত্রে মাথা ব্যথা ও পেটের সমস্যা লেগেই থাকে। সব মিলেই শরীর হয়ে পড়ে ক্লান্ত।
  • ডায়াবেটিস থাকলে রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকে। এতেও শরীর হয়ে পড়ে দুর্বল। ফলে সারাদিন ক্লান্তি কাটে না। ক্লান্তি হলো ডায়াবেটিসের একটি গুরুতর উপসর্গ।

তথ্যসূত্র: হেলথলাইন।