অধঃস্তন আদালতে তিন কার্যদিবসে ১৩১৭০ মামলায় জামিন আবেদনের নিস্পত্তি

হাইকোর্ট

জুমবাংলা ডেস্ক: গত ১৫ জুলাই হতে ১৯ জুলাই পর্যন্ত মোট ৩ কার্য দিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ১৩ হাজার ১৭০টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়েছে।

সুপ্রিমকোটের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বাসস’কে এ তথ্য জানান।  তিনি বলেন,  এসব জামিন দরখাস্তের শুনানি শেষে মোট ৮ হাজার ২৯১ জন হাজতী আসামি জামিনে কারামুক্ত হয়েছেন।

সুপ্রিমকোর্ট মুখপাত্র বলেন, গতবছর ১১ মে থেকে ৪ আগস্ট ২০২০ পর্যন্ত মোট ৫৮ কার্য দিবসে সারাদেশে অধঃস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ১ লাখ ৪৭ হাজার ৩৩৯ টি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। এর মধ্যে ৭২ হাজার ২২৯ জন ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।

সাইফুর রহমান আরো বলেন,  গত ১২ এপ্রিল হতে ১৭ জুন ২০২১ পর্যন্ত মোট ৪৬ কার্য দিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ১ লাখ ৩৭ হাজার ৩৩০টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এর মধ্যে মোট ৬৯ হাজার ৬৫ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিনে কারামুক্ত হয়েছেন।

করোনাভাইরাস সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। তথ্য প্রযুক্তির ব্যবহার করে এ বিচার কার্যক্রম এখন চলছে। এ পদ্ধতি কার্যকরে ‘তথ্য প্রযুক্তির ব্যবহার আইন-২০২০’ প্রণয়ন করে সরকার।

এখন উদ্ভূত পরিস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট এবং অধঃস্তন আদালতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম চলছে। সূত্র: বাসস


জুমবাংলানিউজ/একেএ