বিজ্ঞান ও প্রযুক্তি

সাড়ে সাত বিলিয়ন বছর আগের উল্কা আবিষ্কার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : পৃথিবীতে থাকা সবচেয়ে প্রাচীনতম উপাদান আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। উল্কা নিয়ে গবেষণাকারী একটি দল সেই উপাদান আবিষ্কার করেছেন। জানা গেছে, মহাকাশ থেকে খসে পড়া উল্কার মধ্যে গবেষকদের একটি দল সেটি খুঁজে পেয়েছেন।

ওই উল্কা ১৯৬০ সালে পৃথিবীর মাটিতে পড়ে। বিজ্ঞানীরা বলছেন, সাড়ে সাত বিলিয়ন বছর পুরনো সেই উল্কা। বিজ্ঞানীরা বলছেন, সৌর জগতে বিদ্যমান উপাদানের মধ্যে সেটি সবচেয়ে প্রাচীন।


ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সে এ ব্যাপারে গবেষকদের একটি প্রবন্ধ ছাপা হয়েছে। তাতে ওই উল্কা নিয়ে বিস্তারিত বর্ণনা রয়েছে।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং গবেষক দলের প্রধান ফিলিপ হ্যাক বলেন, মহাশূন্যে পরিভ্রমণরত পাথর বা ধাতু পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করলে বায়ুর সংঘর্ষে জ্বলে ওঠে। তখন উল্কাপাত ঘটে। এই উল্কাপাতের জন্য দায়ী বস্তুগুলোকেই উল্কা বলে। উল্কাপিণ্ড গ্রহাণুর তুলানায় আকারে অনেক ক্ষুদ্র। আকারে এরা ছোট বালির চেয়ে এক মিটার দৈর্ঘ্যের হয়ে থাকে। এর চেয়ে ছোট বস্তুকে মহাজাগতিক ধূলিকণা বলে। আমরা সবচেয়ে প্রাচীন এই উল্কা চিহ্নিত করেছি। যা সাড়ে সাত বিলিয়ন বছরের পুরনো।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

টয়োটাকে ছাড়িয়ে গেলো ইলন মাস্কের টেসলা

Sabina Sami

ভারতের চীনা অ্যাপ ব্লক করল অ্যাপল ও গুগল

rony

উড়ন্ত সাপ নিয়ে‌ বিজ্ঞানীদের গবেষণায় উঠে এল ভয়ঙ্কর তথ্য!

globalgeek

বড় চমক নিয়ে সুজুকির নতুন জিক্সার ২০২০ সিরিজ এখন বাংলাদেশে

Shamim Reza

যুক্তরাষ্ট্রে কার্যকরী করোনা ভ্যাকসিন পাওয়ার ‘গ্যারান্টি নেই’ : ফাউসি

Sabina Sami

এখন আরও শক্তিশালী হচ্ছে করোনাভাইরাস : গবেষণা

Sabina Sami