Views: 90

জাতীয়

সিআর মামলা দায়ের করতে বাধ্যতামূলক হচ্ছে জাতীয় পরিচয় পত্র


জুমবাংলা ডেস্ক : আগামী ১ মার্চ থেকে সিআর মামলা দায়েরের ক্ষেত্রে বাদির জাতীয় পরিচয় পত্র (এনআইডি কার্ড) থাকা বাধ্যতামূলক করা হচ্ছে। ভুয়া অভিযোগের মামলা ঠেকাতে ও নিরাপরাধী মানুষের হয়রানি এড়াতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ এম জুলফিকার হায়াত। আজ সোমবার তিনি এ তথ্য জানান।


জুলফিকার হায়াত বলেন, বর্তমানে সিআর মামলার ক্ষেত্রে এনআইডি প্রয়োজন হয় না। এতে অনেকে নিরীহ মানুষের বিরুদ্ধে ভুয়া অভিযোগে মামলা করেন। এ ধরণের মামলায় অনেক নিরাপরাধী জেলও খাটেন। এ ধরণের ভুয়া অভিযোগের মামলা মোকাবেলা করতেই ১ মার্চ থেকে এনআইডির শর্ত বাধ্যতামূলক করা হচ্ছে। বর্তমানে ঢাকা সিএমএম কোর্টে প্রতিদিন প্রায় দুই শ সিআর মামলা এন্ট্রি হয় বলেও তিনি উল্লেখ করেন।

সূত্র মতে, সম্প্রতি রাজধানীর কামরাঙ্গিরচর এলাকার একটি বাসার কাজের মেয়ে তার বাড়িওয়ালার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে মামলা দায়ের করে। ৫ মাসের অন্তঃসত্ত্বা ওই কাজের মেয়ের মামলায় বাড়িওয়ালা জেলে যায়। ৩ মাস জেল খাটার পর জামিনে মুক্তি পেয়ে ম্যাজিস্ট্রেটকে বলেন, তিনি ওই ধর্ষণের সঙ্গে জড়িত নন। এটি প্রমাণে ডিএনএ পরীক্ষার অনুরোধ করেন তিনি। পরে এ বিষয়ে কাজের মেয়েকে জিজ্ঞাসা করলে তিনি জানান, অন্য আরেকটি বাসার জনৈক ব্যক্তি তাকে ধর্ষণ করেছিল।

এ ছাড়া সম্প্রতি এ ধরণের আরেকটি ভুয়া মামলায় একজন সাংবাদিক চারদিন জেল খাটেন। পরে বাদীকে আর খুঁজে পাওয়া যায়নি। এতে মামলাটি ভুয়া ছিল বলে প্রমাণিত হয়। এভাবে প্রায়ই এ ধরণের ভুয়া অভিযোগের মামলায় নিরীহ মানুষ হয়রানির শিকার হন বলে জানা গেছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জনের প্রাণহানি

Sabina Sami

ছেলের পরকীয়ায় মা-বাবা ও ছোট বোন কারাগারে

Sabina Sami

‘মা নিজে থেকে কখনো আমায় ফোন দিত না’

Sabina Sami

তামিমার তালাকের কোনো নোটিশ কাজি অফিস ও ইউনিয়ন পরিষদে নেই

Sabina Sami

ভাসমান রোহিঙ্গাদের নিয়ে বিবিসির তথ্যকে ‘ভুল’ বলল বাংলাদেশ

Saiful Islam

কারাগারে মারা গেলেন লেখক মুসতাক

Saiful Islam