আইন-আদালত জাতীয় বিভাগীয় সংবাদ

সিলেটে ভার্চুয়াল আদালতে প্রথমদিনে ৩৮ জনের জামিন


জুমবাংলা ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সিলেটে নিম্ন আদালতে ভার্চুয়াল বিচার কার্যক্রম শুরু হয়েছে। এর মাধ্যমে মঙ্গলবার প্রথমদিনে ৩৮জন ব্যক্তির জামিন হয়েছে।

এদিন ১১টায় সিলেটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাওসার আহমেদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন জামিন আবেদন দাখিলকারী অ্যইনজীবী মোহাম্মদ তাজ উদ্দিন ও কোর্ট ইন্সপেক্টর নির্মল দেবের সাথে। উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন আবেদন মঞ্জুর করেন।

এর মাধ্যমে সিলেটে ভার্চুয়াল আদালত কার্যক্রমের সূচনা হয়। পরবর্তীতে সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতেও বেশ কয়েকটি জামিন শুনানি হয়।

আদালত সূত্রে জানা গেছে, সিলেট জেলা ও দায়রা জজ আদালতে ৫টি মামলায় জামিন শুনানি নিয়ে তিনটি আবেদন খারিজ করা হয়েছে। অপর দুই মামলায় ২ জনকে জামিন দেন আদালত।

সিলেট মহানগর দায়রা জজ আদালত ৮ আবেদনের মধ্যে ২টি মঞ্জুর করে ৮ জনকে জামিন দিয়েছেন। সিলেটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৯টির শুনানি নিয়ে ৮টিতে ১৫ জনকে জামিন দেওয়া হয়।


সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ১৩টি আবেদনের শুনানি নিয়ে ৭টিতে ৭ জনের জামিন মঞ্জুর করা হয়েছে। খারিজ করা হয়েছে ৬টি আবেদন। সিলেট শিশু আদালতে একটি আবেদনের শুনানি নিয়ে এক শিশুকে জামিন দেওয়া হয়েছে।

অপরদিকে, সুনামগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৮টি আবেদনের শুনানি নিয়ে ৫টি মঞ্জুর করে ৫ জনকে জামিন দেওয়া হয়েছে। বাকি তিনটি আবেদন খারিজ করা হয়েছে।

সিলেটে প্রথম ভার্চুয়াল কোর্টে মামলা পরিচালনাকারী আইনজীবী ও সিলেটের সিনিয়র সাংবাদিক মোহাম্মদ তাজ উদ্দিন জানান, সুপ্রিম কোর্টের নির্দেশনার পর সোমবার সিলেটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাওসার আহমদ উদ্যোগী হন সিলেটে ভার্চুয়াল কোর্ট চালুর ব্যাপারে। এরই প্রেক্ষিতে সোমবার বিকেলে তিনি (তাজ উদ্দিন) অনলাইনে জামিন আবদেন দাখিল করেন। আদালত আবেদন গ্রহণ করে মঙ্গলবার সকালে শুনানি করেন।

প্রথমবারের মত সিলেটে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরুর বিষয়ে সিলেট জেলা জজ আদালতের পিপি এডভোকেট নিজাম উদ্দিন বলেন, শেখ হাসিনার সরকার বাংলাদেশকে ডিজিটাইজড রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর। দেশের নিম্ন আদালত পর্যন্ত এখন ভার্চুয়াল কোর্টের আওতায় আসায় দেশ এই পরিকল্পনার দিকে আরো অনেকখানি এগিয়ে গেল।

তিনি জানান, ভার্চুয়াল কোর্টে প্রাথমিকভাবে শুধু জামিন শুনানী করা হচ্ছে। তবে, দেশে লকডাউন দীর্ঘায়িত হলে আত্মসমর্পনপূর্বক জামিন আবেদনসহ অন্যান্য কার্যক্রমও চালু করা হবে। সূত্র: বাসস

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

মহানবীকে (সা.) নিয়ে কটূক্তি, যুবক গ্রেপ্তার

Saiful Islam

করোনায় আরও এক পুলিশ সদস্যের মৃত্যু, মোট ১৬

Sabina Sami

লিবিয়ায় মানবপাচার চক্রের আরো এক সদস্য গ্রেফতার

Saiful Islam

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুতে ঢাকাকে পেছনে ফেলল চট্টগ্রাম

Sabina Sami

অনিয়মের অভিযোগে আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত

Sabina Sami

প্রতিটি জেলা হাসপাতালে আইসিইউ ইউনিট স্থাপনে প্রধানমন্ত্রীর নির্দেশ

Sabina Sami