রেসিপি লাইফস্টাইল

সুস্বাদু ও স্বাস্থ্যকর আটা নুডলস নিজে হাতে বানিয়ে ফেলুন বাড়িতেই

লাইফস্টাইল ডেস্ক: ডালগোনা কফি থেকে বাড়িতে বানানো ফুচকা। লকডাউনের সময়ে বাড়িতেই নানা লোভনীয় পদ বানাচ্ছে ভোজনরসিক বাঙালি। বাড়িতে যে নিজে হাতেই নুডলস বানিয়ে নেওয়া যায়, তা কি জানতেন?

হ্যাঁ, লকডাউনের সময়ে বাড়িতে সহজে বানিয়ে নেওয়া যায় হ্যান্ডমেড নুডলস। তার স্বাদও দোকানের নুডলসের থেকে কোনও অংশে কম নয়। খুব একটা কঠিনও নয় বানানো। আসুন জেনে নেওয়া যাক কিভাবে বাড়িতে নুডল তৈরি করতে পারবেন।

উপকরণ: সাদা আটা বা ময়দা, পানি, লবন, অল্প সাদা তেল।

পদ্ধতি: ঠিক যেভাবে রুটির আটা মাখতে হয়, সেই ভাবে ময়দা বা আটা মেখে নিতে হবে। একটু বেশি করে ময়দা ঠেসে নিতে পারলে নুডলস বানানো সহজ হবে। এর পর সেটিকে ঠিক রুটির মতো করে বেলন-চাকিতে ময়দা ছড়িয়ে বেলে নিন।

তবে রুটির মতো গোল না করে একটু লম্বাটে, চৌকো করে বেলে নিন। এভাবে প্রয়োজন মতো বেশ কয়েকটা রুটি বেলে নিন। খুব বেশি পাতলা বা বেশি মোটা না করাই ভাল।


এরপর রুটিগুলোকে লম্বা ধারালো ছুড়ি দিয়ে নুডলের মতো করে লম্বা লম্বা করে কেটে নিন। চ্যাপ্টা আকারেরই এই ধরনের নুডলসই কিন্তু আসল চাইনিজ স্টাইলের নাইফ-কাট নুডলস। কাটা হয়ে গেলে অল্প ময়দা ছড়িয়ে তুলে নিন। এর ফলে নুডলগুলি জড়িয়ে যাবে না। এভাবে সবকটা রুটি কেটে নিন। প্রথম প্রথম সময় লাগতে পারে, কিন্তু একটা-দুটো কাটা হয়ে গেলে আর বিশেষ কঠিন লাগবে না।

এর পর যেভাবে নুডলস সেদ্ধ করতে হয়, ঠিক সেভাবেই বেশ খানিকটা ফুটন্ত পানিতে নুডলস দিয়ে দেবেন। বেশি যাতে ফুটে গিয়ে নুডলস গলে না যায় সেদিকে নজর রাখবেন।

নুডলস সেদ্ধ হয়ে গেলে গরম পানি ঝেড়ে সঙ্গে সঙ্গে ফ্রিজের ঠান্ডা পানিতে নুডলস ধুয়ে নেবেন। এতে নুডলস গরমে রান্না হতে থাকা বন্ধ হবে। ঝড়ঝড়ে নুডলস হবে। এই পর্যায়ে সেদ্ধ নুডলস খেতে অসাধারণ না হলেও এর পর রান্না করলে এর স্বাদ অন্য মাত্রায় পৌঁছে যায়।

হ্যান্ডমেড নুডলস দুইভাবে রান্না করা যেতে পারে। স্যুপ বানিয়ে তাতে দিতে পারেন। আবার চাউমিনের মতো স্টির ফ্রাই করতে পারেন।

স্যুপ বানানোর জন্য কড়াতে অল্প তেল দিয়ে তাতে সামান্য রসুন ও মিহি পেঁয়াজ কুচি নাড়াচাড়া করে পানি ঢেলে দেবেন। তাতে মিহি করে কুচনো সবজি, আদার টুকরো, নুন, গোলমরিচ, সয়া সস, ভিনিগার দেবেন। ঘন করার জন্য অল্প কর্ণফ্লাওয়ার গুলে দেবেন। স্যুপ ফুটে গেলে একটা পাত্রে নুডলস নিয়ে তাতে ঢেলে দেবেন।

স্টির ফ্রাই করতে হলে পেঁয়াজ, রসুন, আদা, ও পছন্দ মতো সবজি লম্বা লম্বা করে কুচিয়ে নিন। এবার কড়া খুব গরম করে তাতে তেল দিন। কুঁচোনো সবজি দিয়ে নাড়াচাড়া করুন। লবন-গোলমরিচ দিন। এর পর নুডলস দিয়ে টস করুন। স্বাদ মতো ভিনিগার ও সয়াসস দিন। ইচ্ছা হলে ডিম, চিকেন বা শ্রিম্প মিশিয়ে। তথ্যসূত্র: জিনিউজ বাংলা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

অকারণেই ঘামছে হাত-পা, আসলেই কোনো অসুখ?

globalgeek

নিজের কাজে রহমত কামনায় যে দোয়া পড়বেন মুমিন

Sabina Sami

যন্ত্রণাদায়ক নখকুনির সহজ পাঁচ প্রতিকার

globalgeek

মারাত্মক ক্ষতি, স্যানিটাইজার কেনার আগে যে বিষয়টি দেখে নেবেন

Shamim Reza

হার্ট-লিভার ভালো রাখতে আর ডায়াবেটিস প্রতিরোধে খেতে পারেন চালতা

mdhmajor

করোনা : মানসিক চাপ কমাতে ‘অন্তত ৮ ঘণ্টা ঘুমাতে হবে’

Sabina Sami