Views: 34

অর্থনীতি-ব্যবসা জাতীয় শেয়ার বাজার

সূচকের উত্থান, বেড়েছে দর ও লেনদেন

পুঁজিবাজার ডেস্ক : বড় দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেন। তাতে বেড়েছে বিনিয়োগকারীদের মূলধনও।

এর ফলে চলতি সপ্তাহে প্রথম ও শেষ দুই কার্যদিবস সূচক বাড়ল। তবে মাঝখানের দুই কার্যদিবস সূচক কমেছিল।


ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, সূচক উঠামানার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। এরপর মার্কেট সাপোর্টে শুরু হয় সূচকের উত্থান যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিলো।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ৮১ পয়েন্টে বেড়ে ৪ হাজার ১৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৬ পয়েন্ট এবং ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৯৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৪৯ লাখ ১৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৪২ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২০৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬০০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৭১০টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৭ কোম্পানির শেয়ারের দাম।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

প্রতিদিন পত্রিকার ‘হারানো বিজ্ঞপ্তি’র মাধ্যমে প্রতারণা করতেন তিনি

rony

পাটকল শ্রমিকদের পাওনা নভেম্বরের মধ্যে সম্পূর্ণ পরিশোধ হবে : মন্ত্রী

azad

মন্দিরে ১৪৪ ধারা জারি

rony

খেলার জন্য আলিয়া মাদ্রাসা মাঠ উন্মুক্ত করা হবে : ডিএসসিসি মেয়র

azad

এইচএসসির শিক্ষার্থীদের জন্য বড় সুখবর

Shamim Reza

আকবরকে পালাতে সহায়তা করায় এসআই হাসান বরখাস্ত

rony