Views: 318

জাতীয় ট্র্যাভেল

সৌদি যেতে বাংলাদেশিদের যেসব শর্ত মানতে হবে


ট্রাভেল ডেস্ক : মহামারী করোনার প্রাদুর্ভাবের কারণে প্রায় ৬ মাস বন্ধ থাকার পর সৌদি আরবে যাওয়ার দ্বার খুলেছে বাংলাদেশি নাগরিকদের। নির্দিষ্ট সংখ্যক ভিসাধারীরা আপাতত দেশটিতে যেতে পারবেন। তবে এজন্য বেশকিছু শর্তও মানতে হবে।

বুধবার এ সংক্রান্ত বেশকিছু নির্দেশনা ওয়েবসাইটে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এতে বলা হয়- এক্সিট, এন্ট্রি, রেসিডেন্ট, ইকামা ও ভিজিট ভিসায় যাদের ভিসার মেয়াদ আছে, তারা সৌদি আরব যেতে পারবেন। ভিসার মেয়াদ ‘ABSHER’ অ্যাপসে অথবা https://www.absher.sa/portal/landing.html লিংকে প্রবেশ করে চেক করা যাবে।


যাত্রীকে সৌদি আরব ল্যান্ডিংয়ের সময় থেকে আগের ৪৮ ঘণ্টার মধ্যে সরকার অনুমোদিত ল্যাব থেকে কোভিড-১৯ টেস্ট করাতে হবে। করোনা নেগেটিভ রেজাল্ট এলে তবেই কেবল সৌদি আরবে যেতে পারবেন। একইসঙ্গে করোনা নেগেটিভ সার্টিফিকেটের ছয়টি কপি যাত্রীর সঙ্গে রাখতে হবে।

যাত্রীকে বোর্ডিং পাস সংগ্রহের আগেই দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ফরম ডাউনলোড করে তা পূর্ণ করে স্বাক্ষর করতে হবে। স্বাক্ষরিত ফরমটি সৌদি আরব এয়ারপোর্টে পৌঁছানোর পর এয়ারপোর্ট হেলথ কন্ট্রোল রুমে জমা দিতে হবে।

যাত্রীকে বোর্ডিং পাস সংগ্রহের আগেই এন্ড্রয়েড স্মার্টফোনে গুগল প্লে স্টোর থেকে ‘TATAMAN’ ও ‘TAWAKKALNA’ অ্যাপস ডাউনলোড করে যাত্রীর সঙ্গে করে সৌদি আরব নিয়ে যেতে হবে।

টিকিট বুকিংয়ের সময় যাত্রীর সৌদি আরবের একটি মোবাইল নম্বর (CTCM) ও যাত্রীর ইমেইল আইডি (CTCE) বুকিং PNR এ প্রদর্শন করতে হবে।

এসব শর্তাবলী লঙ্ঘন করলে সৌদি সিভিল এভিয়েশন আইনের ১৬৩ ধারা অনুযায়ী বড় ধরনের জরিমানা করা হবে বলেও বাংলাদেশ এয়ারলাইন্সের সেই নির্দেশনায় বলা হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রাত পোহালেই পাবনা-৪ আসনের উপনির্বাচন

mdhmajor

ঢাকা-সিঙ্গাপুর রুটে চালু হচ্ছে বিমানের ফ্লাইট

Saiful Islam

বিয়ে বাড়িতে গিয়ে ১৫ বছর পর মাকে খুঁজে পেল সন্তান

Sabina Sami

বাড়ি থেকে বের দিলো সন্তানরা, ৮৫ বছরের বৃদ্ধ মায়ের স্থান হলো নৌকার নিচে

Sabina Sami

নীলা হত্যা মামলায় ঘাতক মিজানের বাবা-মা দুদিনের রিমান্ডে

Sabina Sami

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে একাধিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

Sabina Sami