Views: 12

বিজ্ঞান ও প্রযুক্তি

সৌরজগতের বৃহত্তম গিরিখাত


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : অসংখ্য দেশ আর জায়গা ভ্রমণ করা যেকোনো ভ্রমণ প্রেমিককে যদি পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি জায়গা বাছাই করতে বলা হয় তাহলে প্রায় সবাই তাদের তালিকাতে স্থান দেবে গ্র্যান্ড ক্যানিয়নকে। এটি পৃথিবীর সবচেয়ে বড় গিরিখাত, যা অ্যারিজোনা রাজ্যে অবস্থিত। পুরো আমেরিকা তো বটেই, পাশাপাশি সারা বিশ্বের মধ্যেই অন্যতম সুন্দর একটি গিরিখাত হলো এই গ্র্যান্ড ক্যানিয়ন।

এতো গেল পৃথিবীর সবচেয়ে বড় গিরিখাতের কথা। কিন্তু সৌরজগতের মধ্যে সবচেয়ে বড় গিরিখাত কোনটি? যারা জানেন না, তাদের জন্য বলছি- সৌরজগতের বৃহত্তম গিরিখাত হলো ভ্যালেস মেরিনেরিস। এর অবস্থান লাল গ্রহ হিসেবে খ্যাত মঙ্গল গ্রহে।


সম্প্রতি সৌরজগতের বৃহত্তম এই গিরিখাতের ছবি প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। পৃথিবীর বৃহত্তম গিরিখাত যেখানে দৈর্ঘ্যে ২৭৭ মাইল, সেখানে মঙ্গল গ্রহের এই গিরিখাত দৈর্ঘ্যে ২,৫০০ মাইলেরও বেশি। এছাড়া গ্র্যান্ড ক্যানিয়নের তুলনায় ভ্যালেস মেরিনেরিস ৩ গুণ বেশি গভীর।

মঙ্গল গ্রহে অবস্থিত বৃহত্তম এই গিরিখাতের ছবিগুলো নাসার ‘হাই রেজল্যুশন ইমেজিন সায়েন্স এক্সপেরিমেন্ট’ মিশনে ধারণ করা হয়েছে। এই প্রকল্পে যে ক্যামেরা ব্যবহার করা হয়েছে যা পৃথিবীর বাইরে পাঠানো সবচেয়ে শক্তিশালী ক্যামেরা। এটি ব্যবহৃত হয়েছে মার্স রিকোনিসান্স অরবিটারে, যা ২০০৬ সাল থেকে মঙ্গল গ্রহকে প্রদক্ষিণ করে চলেছে।

পৃথিবীর বাইরে বাসযোগ্য গ্রহ হিসেবে সবচেয়ে উপযুক্ত গ্রহ হিসেবে বিবেচনা করা হয় মঙ্গল গ্রহকে। তবে গ্রহটিতে এখন পর্যন্ত মানুষের পা পড়েনি। প্রতিবেশী এই গ্রহ সম্পর্কে আরো জানার জন্য বিভিন্ন ল্যান্ডার এবং রোভার প্রেরণ করেছে মানবসভ্যতা।

স্পেসএক্স, নাসা এবং অন্যান্য মহাকাশ সংস্থাগুলো এ দশকের শেষের দিকে মানুষকে মঙ্গল গ্রহে পাঠাতে সক্ষম হবে বলে আশা করছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

মহাকাশে ক্ষুদ্র স্যাটেলাইটের ভিড় বাড়ছে

azad

ফেসবুক-হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে তদন্ত করছে তুরস্ক

Shamim Reza

এরদোগানের কার্যালয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ

azad

গুগলের পাঁচ সেবা বন্ধ

Shamim Reza

‘সালমান শাহ’ এবার ভিডিও গেমসে

Saiful Islam

বন্ধ হবে না নিবন্ধনহীন তিন কোটি মোবাইল ফোন

Saiful Islam