in ,

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কারিগরি শিক্ষার প্রচারণা করবে

জুমবাংলা ডেস্ক: বাংলাদেশের জনগণের কাছে কারিগরি শিক্ষাকে টিভি টক শো, ভিডিও নির্মাণ ও ই-মার্কের্টিং এর মাধ্যমে আরও প্রচার হওয়া ও সহজে পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার ২২ নভেম্বর, ২০২০ ‘কারিগরি শিক্ষার প্রচারণা’ সম্পর্কিত চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি সাক্ষর অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সচিব ড. মোঃ জাহেদুল হাসান। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল (এমপি)। বিশেষ অতিথি হিসেবে কারিগরি শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আমিনুল ইসলাম খান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ মোরাদ হোসেন মোল্লা, এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, আইসিটি বিভাগ থেকে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম (পিএএ) ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবীন (সিপিএ)।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের বাংলাদেশের জন্য বর্তমান সরকার দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রতি অগ্রাধিকার দিয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত প্রতিষ্ঠানগুলো মাধ্যমিক স্তরে এনরোলমেন্ট বর্তমানে ১৭ % ( ডিসেম্বর ২০১৯)। সরকারি নীতি ও দারিদ্র বিমোচন কর্মসূচির আলোকে পরিকল্পনা অনুযায়ী এই এনরোলমেন্ট ২০৩০ সালের মধ্যে ৩০% এবং ২০৪০ সালে মধ্যে ৫০% এ উন্নীত করার লক্ষ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পক্ষ থেকে এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর জন্য সব মাধ্যমে বিশেষ করে ডিজিটালভাবে প্রচার ও প্রচারণা চালাতে হবে। আজ থেকে সরকারি দুটি প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে এর যাত্রা শুরু হলো।

আইসিটি বিভাগের আওতায় স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানি একটি সরকারি প্রতিষ্ঠান যা বর্তমানে ডিজিটাল বাংলাদেশ গড়তে সহায়তা করা, উদ্যোক্তাদের বিনিয়োগ ও , ইকোসিস্টেম তৈরি করা দেশের জন্য অনেক কার্যকরী পদক্ষেপ ছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সাথে ভিডিও নির্মাণ ও ডিজিটাল প্রচারের কাজটি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সহায়তা করবে। এর মাধ্যমে বাংলাদেশে কারিগরি শিক্ষার দিকটি নতুন করে উন্মোচিত হবে সবার কাছে তেমনটাই প্রত্যাশা স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবীনের।