in ,

স্ত্রীর জন্মদিন ভুলে গেলে জরিমানা হয় যে দেশে, হতে পারে জেলও

আন্তর্জাতিক ডেস্ক: স্ত্রী জন্মদিন নিয়ে একটি কৌতুক বেশ পুরনো আছে। স্ত্রীর জন্মদিন সারা জীবনের মতো মনে রাখতে চাইলে একবার ভুলে যান। বাকি জীবন সেটা মনে রাখার ব্যবস্থা স্ত্রীই করে দেবেন।

কৌতুকে যাই বলা হোক না কেন, স্বামী জন্মদিন ভুলে গেলে স্ত্রীর তো একটু অভিমান হতেই পারে। স্বামী বেচারাও নানা কৌশলে সেই মান ভাঙান। কিন্তু স্ত্রীর জন্মদিন ভোলার জন্য রীতিমতো আইন করে জেল-জরিমানা বাড়াবাড়ি বৈকি। তবে এই আইনই কিন্তু আছে প্রশান্ত মহাসাগরের একটি দেশ।

বলা হচ্ছে পৃথিবীর বুকে একটু স্বর্গের মতো সুন্দর দ্বীপরাষ্ট্র সামোয়ার কথা। দেশটি স্বর্গের মতো সুন্দর হলেও ভুলোমনের স্বামীদের জন্য রীতিমতো নরক হয়ে উঠতে পারে।

ওশিয়ানিয়ার দ্বীপ রাষ্ট্র সমোয়া। সেখানকার আইন কানুন খুবই কড়া। সেখানে যদি কেউ কোনও বছর স্ত্রীর জন্মদিন মনে রাখতে না পারেন, পুলিশ তাকে ধরে নিয়ে যায়। আদালতে তার বিচার হয়। শাস্তি হিসাবে শুধু জরিমানা নয়, এমনকী জেল পর্যন্ত হতে পারে।

সমোয়ায় স্ত্রীর জন্মদিন ভুলে গেলে যে কারও কপালে জুটতে পারে হাজতবাস। সে দেশে কেউ কখনও ভুলেও এমন ঘটনা ঘটিয়ে ফেললে সেটিকে ফৌজদারি অপরাধ বলে গণ্য করা হয়। স্বামীর এমন একটা ‘ভয়ঙ্কর’ ভুলের কথা যদি স্ত্রী পুলিশকে জানিয়ে ফেলেন, তবেই হয়েছে! প্রথমেই ‘অভিযুক্তকে’ তুলে নিয়ে যাওয়া হবে থানায়। শুরু হবে জেরা করা। তার মধ্যে একাধিক প্রশ্ন অস্বস্তিকরও হতে পারে। তবু উত্তর দিয়ে যেতে হবে।

জেরায় স্বামীর প্রতিক্রিয়া সদর্থক হলে এবং এটিই তার বিরুদ্ধে ওঠা প্রথম অভিযোগ হলে, শুধু সতর্ক করেই ছেড়ে দেয় পুলিশ। কিন্তু একই অভিযোগ একাধিকবার উঠলে হাজতবাস নিশ্চিত। ফলে স্ত্রীকে সুখী করাই হওয়া উচিত সেখানকার পুরুষদের একমাত্র উদ্দেশ্য। তার জন্মদিনে একটা উপহার, একটা দারুণ খাওয়া দাওয়া, না হলে নিতান্ত একটি উষ্ণ শুভেচ্ছা জানাতে হয়।

তবে এ আইন নিয়ে সমোয়াবাসীর মধ্যে কোনও ক্ষোভ নেই কিন্তু। বরং তারা মনে করেন আইন এবং রীতিনীতি নির্ধারিত হয় সমাজকে সুন্দর ভাবে চালিত করার জন্য। যে কোনও দেশই জাতির উন্নতিতে সহায়ক কোনও আইনের প্রবর্তন বা পরিবর্তন করতে পারে।

সমুদ্রে ঘেরা এই সার্বভৌম দ্বীপ রাষ্ট্রের প্রাকৃতিক দৃশ্য অসাধারণ। মাত্র ২ হাজার ৮৪২ বর্গ কিলোমিটার এলাকার ওই দেশে প্রায় লাখ দুয়েক মানুষ বসবাস করেন। প্রায় ৩ হাজার ৫০০ বছর আগে সেখানে মানুষের বাস ছিল বলে মনে করেন বিজ্ঞানীদের অনেকে।

ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুললেন জনপ্রিয় অভিনেত্রী শখ