Views: 32

ক্রিকেট (Cricket) খেলাধুলা

স্নায়ুচাপ কমাতে বিশ্বকাপ ফাইনালে ধুমপান করেছিলেন স্টোকস

স্পোর্টস ডেস্ক: ২০১৯ বিশ্বকাপের ফাইনালে নির্ধারিত ৫০ ওভারে ফলাফল নির্ধারিত না হওয়ায়, ম্যাচের ভাগ্য গড়ায় সুপার ওভারে। সেই সুপার ওভারও টাই হলে বাউন্ডারির হিসবে নির্ধারিত হয় জয়ী দল। নিউজিল্যান্ডের চেয়ে ৯টি বাউন্ডারি বেশি হাঁকিয়ে বিশ্বকাপ ঘরে তোলে ইংল্যান্ড।

প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৪১ রানের সংগ্রহ দাঁড় করায় নিউজিল্যান্ড। জবাবে নির্ধারিত ৫০ ওভার শেষে ইংল্যান্ডের ইনিংস থামে ঠিক ২৪১ রানেই। এই ম্যাচে ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলেন বেন স্টোকস। অপরাজিত ছিলেন ৯৮ বলে ৮৪ রানে।

সুপার ওভারেও ব্যাটিংয়ের জন্য স্টোকসের ওপরেই আস্থা রাখে ইংল্যান্ড। সেই ওভারেও চলে নানা নাটকীয়তা। এক ওভারের খেলায় ৮ রানে অপরাজিত থাকার পাশাপাশি ম্যাচসেরাও নির্বাচিত হয়েছিলেন ইংলিশ এই অলরাউন্ডার। কিন্তু কিন্তু ফাইনালের চাপ সামলাতে না পেরে ধূমপান করেন তিনি!


ম্যাচে প্রায় আড়াই ঘণ্টা (১৪৭ মিনিট) ব্যাটিং করেছিলন স্টোকস। অপরাজিত থেকে সাজঘরে ফেরার পর চাপ সামাল দেওয়ার জন্য ড্রেসিংরুমের পেছনে নিরিবিলি এক জায়গায় গিয়ে ধরান সিগারেট।

স্নায়ুচাপ সামলে এরপর ফিরে যান সুপার ওভারে ব্যাটিং করতে। ইংল্যান্ডের বিশ্বকাপ ঘরে তোলার এক বছর পর জানা গেছে এই ঘটনা। দেশটির প্রথম বিশ্বকাপ জয়ের বর্ষপূর্তি উপলক্ষ্যে, তাদের বিশ্বকাপ মিশনের জানা-অজানা গল্প নিয়ে লেখা হয়েছে ‘মরগ্যানস ম্যান : দ্য ইনসাইড স্টোরি অব ইংল্যান্ড রাইজ ফ্রম ক্রিকেট ওয়ার্ল্ড কাপ হিউমিলেশন টু গ্লোরি’ নামক বই।

লেখক নিক হল্ট এবং স্টিভ জেমসের এই বইয়ে সেই ঘটনার কথা উল্লেখ করা হয়েছে, ২৭ হাজার দর্শকের পরিপূর্ণ গ্যালারি, মাঠ থেকে শুরু করে ড্রেসিংরুমের সিঁড়ি হয়ে হলরুম পর্যন্ত টিভি ক্যামেরার উপস্থিতি; এত সবের মাঝে একটু নীরব জায়গা বের করা বেশ কঠিন কাজই ছিলো। তবে বেন স্টোকস লর্ডসে অনেক খেলেছে। তাই সে প্রতিটি কোণা কোণা চিনে। ইয়ন মরগান যখন ড্রেসিংরুমে সবাইকে নিয়ে আলোচনা করছিল, তখন স্টোকস বের হয়ে যায় ক্ষণিকের জন্য। অকল্পনীয় টেনশন ও চাপ নিয়ে ২ ঘণ্টা ২৭ মিনিট ব্যাটিং করে ফিরেছিল স্টোকস। পুরো শরীর ঘাম এবং ধূলায় ঢাকা ছিল। তখন স্টোকস সরে গিয়ে কী করেছিল? সে ইংল্যান্ডের ড্রেসিংরুমের পেছন দিকে, অ্যাটেন্ডেন্টের ছোট অফিসের পাশ দিয়ে, শাওয়ার রুমের কাছে চলে যায়। সেখানে সে একটি সিগারেট জ্বালিয়ে নিজের মতো করে কয়েক মিনিট সময় কাটায়।


আরও পড়ুন

মেসিকে নিয়ে মাঠ নামছে আর্জেন্টিনা, দুই ম্যাচের সময় প্রকাশ

rony

বার্সা ছেড়ে ইন্টার মিলানে ভিদাল

Mohammad Al Amin

রাজস্থানের প্রথম ম্যাচে মাঠে নামছেন স্মিথ!

Mohammad Al Amin

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন রাকিতিচ

Mohammad Al Amin

ক্রিকেটের তিন ফরম্যাটেই খেলতে চান মুস্তাফিজ

Mohammad Al Amin

জয় দিয়ে নতুন মৌসুম শুরু সিটির

Mohammad Al Amin