Views: 205

অর্থনীতি-ব্যবসা

স্বর্ণের মত চার ক্যাটাগরিতে বি‌ক্রি হবে রূপা

জুমবাংলা ডেস্ক : স্বর্ণের মত রূপার মান অনুযায়ী চারটি নতুন ক্যাটাগরি করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন ক্যাটাগরি অনুযায়ী, ভালো মানের রূপা ২২ ক্যারেট, এরপর ২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতে রূপার হিসাব করবে বাজুস, যা বাংলাদেশে এই প্রথম। এখন থে‌কে দে‌শের বাজা‌রে এ চার ক্যাটাগরিতে রূপা কেনাবেচা চলবে।

রোববার (২০ সে‌প্টেম্বর) সংগঠনের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানি‌য়ে‌ছে বাজুস।

দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আগে রূপার কোনো ক্যাটাগরি ছিল না। মান অনুযায়ী ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে। এই ক্যাটাগরিতেই এখন স্বর্ণের ন্যায় রূপার দামও কমানো বাড়ানো হবে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বর্ণের মতো রূপার মান নিয়ন্ত্রণের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এক্ষেত্রে সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে ব্যবসায়ীদের হলমার্কিংয়ের আওতায় আনার জন্য রূপার অলংকারের মূল্য নির্ধারণ করা হয়। সোমবার (২১ সেপ্টেম্বর) হতে বাংলাদেশের বাজারে রূপার অলংকারের মূল্য কার্যকর হবে।

নতুন ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করেছে।

এ‌দি‌কে বাজু‌সের সর্বশেষ নির্ধা‌রিত দাম অনুযায়ী, গত ১৮ সেপ্টেম্বর থেকে দে‌শের বাজা‌রে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ ৭৬ হাজার ৪৫৮ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণ ৭৩ হাজার ৩০৮ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৪ হাজার ৫৬০ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ২৩৮ টাকায় বি‌ক্রি হ‌চ্ছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বাংলাদেশ ও মালদ্বীপের পর্যটন খাতের বিকাশে পারস্পরিক সহযোগিতা চান রাষ্ট্রপতি

mdhmajor

কাঁচা মরিচের দাম নিয়ে সুখবর

Saiful Islam

দেশের ইতিহাসে বৈদেশিক মুদ্রার সর্বোচ্চ রিজার্ভ

Saiful Islam

কিশোরগঞ্জে কারেন্ট পোকার দখলে আমন ক্ষেত, চাষির মাথায় হাত

mdhmajor

বঙ্গবন্ধুই দেশের সকল উন্নয়ন চিন্তা-চেতনার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন: তাজুল ইসলাম

mdhmajor

ঢাকার যে এলাকা ও মার্কেটগুলো বন্ধ থাকছে আজ

rony